Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি’র রুটিন আসতে পারে আজ

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২১ ০০:১৩

ফাইল ছবি

ঢাকা: এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট তথা এসএসসি পরীক্ষার সময়সূচি চূড়ান্ত হতে পারে আজ সোমবার (২৭ সেপ্টেম্বর)। সূচি চূড়ান্ত হওয়ার পরপরই সেটি প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ।

রোববার (২৬ সেপ্টেম্বর) দিবাগত মধ্যরাতে নেহাল আহমেদ সারাবাংলাকে বলেন, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে সূচি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। সেখানে সূচি অনুমোদন দিলে আমরা দ্রুততম সময়ে প্রকাশ করব।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি পরীক্ষার সূচির জন্য তিনটি প্রস্তাব পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী সেখান থেকে একটি সূচি চূড়ান্ত করবেন।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র বলছেন, মন্ত্রণালয় থেকে অনুমোদনের পর সেই সূচি পাঠানো হবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির কাছে। এরপর শিক্ষা বোর্ডগুলো এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে। সেক্ষেত্রে সোমবারই সূচি প্রকাশের সম্ভাবনা রয়েছে।

সোমবার সূচি প্রকাশ হবে কি না, এ বিষয়ে অবশ্য নিশ্চিত করে কিছু বলতে পারেননি ঢাকা বোর্ড প্রধান। তবে মধ্য নভেম্বরে এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ধরে প্রস্তাবনাগুলো তৈরি করা হয়েছে।

প্রতিবছর সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছর এই মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে এ বছর নভেম্বরে এই পরীক্ষা শুরুর বিষয়টি একাধিকবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর মধ্যে অবশ্য মাদরাসা বোর্ডের অধীনে এসএসসি সমমান দাখিল পরীক্ষার তারিখ ও সূচি চূড়ান্ত হয়েছে। মাদরাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তির তথ্য বলছে, আগামী ১৪ নভেম্বর শুরু হবে দাখিল পরীক্ষা। এবারে আবশ্যিক বিষয় বাদ দিয়ে কেবল ঐচ্ছিক তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে দাখিল পর্যায়ের পরীক্ষার্থীদের। ১৪ নভেম্বর, ১৮ নভেম্বর ও ২১ নভেম্বর এই তিনটি পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মাদরাসা বোর্ডের মতোই এসএসসিতেও এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। সেক্ষেত্রে আবশ্যিক বিষয় বাদ দিয়ে এসএসসিতেও তিনটি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দিতে হবে। পরীক্ষার মানবণ্টন বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি।

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/টিআর

এসএসসি পরীক্ষা এসএসসি পরীক্ষার রুটিন এসএসসি’র রুটিন ঢাকা শিক্ষা বোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর