Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে সেনা রেখে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন ইউএস জেনারেলরা

আন্তর্জাতিক ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:১০

আফগানিস্তান থেকে সৈন্য পুরোপুরি প্রত্যাহার না করার পরামর্শ দিয়েছিলেন অন্তত দুইজন মার্কিন জেনারেল। তারা কমপক্ষে ২৫০০ সৈন্য আফগানিস্তানে রেখে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেনকে। যদিও জো বাইডেন এ পরামর্শ আমলে নেননি।

সোমবার (২৮ সেপ্টেম্বর) মার্কিন কংগ্রেস কমিটির সামনে জেনারেল মার্ক মিলে এবং জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি তাদের শুনানিতে এসব তথ্য জানান। সিনেটে দেওয়া সাক্ষ্যে জেনারেল মার্ক মিলে বলেন, যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গে আফগানিস্তানের পতনের গতি দেখে বিস্মিত হয়েছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার ওই দুই মার্কিন জেনারেল ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সিনেটের সশস্ত্র পরিষেবা কমিটির মুখোমুখি হন। শুনানিতে আফগানিস্তান বিষয়ক নানা প্রশ্নের জবাব দেন তারা।

রিপাবলিকান সিনেটরদের প্রশ্নের জবাবে জেনারেল ম্যাকেঞ্জি জানান, আফগানিস্তানে ২৫০০ সেনার ছোট্ট একটি দল রেখে দেওয়ার পক্ষে পরামর্শ দিয়েছিলেন তিনি।  শুনানিতে জেনারেল মিলে বলেন, জেনারেল ম্যাকেঞ্জির পরামর্শের সঙ্গে তিনি একমত ছিলেন।

এদিকে গত ১৯ আগস্ট জো বাইডেন বলেছিলেন, আফগানিস্তানে সেনা রেখে দেওয়ার পরামর্শ তাকে কেউ দিয়েছিলেন বলে মনে নেই তার।

শুনানিতে আলাস্কার রিপাবলিকান সিনেটর ড্যান সুলিভান প্রশ্ন করেন, জো বাইডেনের ওই বক্তব্য অসত্য কি না। এ প্রশ্নের সরাসরি কোনো উত্তর দিতে রাজি হননি জেনারেল মার্ক মিলে।

পরে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এ ব্যাপারে এক বিবৃতি দেন। তিনি বলেন, প্রেসিডেন্ট সবসময় জয়েন্ট চিফ অব স্টাফদের পরামর্শের মূল্য দেন, তবে এর অর্থ এই নয় যে সবসময় তাকে জেনারেলদের পরামর্শের সঙ্গে একমত হতে হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি বছরের আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন ন্যাটো জোট। গত বছর সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকে আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানের সহিংসতা বেড়ে যায়। গত ১৫ আগস্ট আফগানিস্তানে পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া জো বাইডেনের ব্যাপক সমালোচনা হয়।

গত ১৪ জুলাই আফগানিস্তান থেকে ন্যাটো সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সেনা প্রত্যাহার করে আফগানদের উগ্রবাদী গোষ্ঠী তালেবানের হাতে কচুকাটা হওয়ার জন্য ফেলে রাখা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। যদিও প্রেসিডেন্ট জো বাইডেন বরাবরই বলে আসছেন, আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে তার কোনো অনুতাপ নেই।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর