Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রবি’র ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ সেপ্টেম্বর ২০২১ ২০:১১

ঢাকা: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) সহকারী প্রক্টর ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেছে মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং মোহাম্মদ কাউছার রিট দায়ের করেন।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে বলে জানা গেছে।

রিট আবেদনে বলা হয়েছে, সিরাজগঞ্জের রবি’র সহকারী প্রক্টর ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া শুধু বেআইনি নয় শিক্ষার্থীদের প্রতি চরম অবমাননাকর।

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিজ হাতে কাঁচি দিয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় এক শিক্ষার্থী আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন। ভাগ্যক্রমে তিনি এখনো বেঁচে আছেন। তিনি এখন গুরুতর অবস্থায় হাসপাতালে রয়েছেন। একজন নাগরিককে তার চুল কেটে দেওয়ার ঘটনাটি অত্যন্ত ন্যাক্কারজনক-বেআইনি-মৌলিক অধিকার পরিপন্থি।

রিটে ১৪ শিক্ষার্থীকে এ ধরনের শাস্তি দেওয়া কেন কর্তৃত্ববহির্ভূত হবে না, অভিযুক্ত তিন শিক্ষকের বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, একইসঙ্গে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং জেলা পুলিশ সুপারকে (এসপি) বিষয়টি তদন্ত করে কেন আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া ১৪ শিক্ষার্থীর প্রত্যেককে ২০ লক্ষ টাকা করে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তাও জানতে রুল জারির আবেদন জানিয়ে আদালতের কাছে এ ধরনের নিপীড়নমূলক ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও চাওয়া হয়েছে।

এর আগে, ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় গত সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে গুরুতর অবস্থায় তাকে সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে এ ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে পদত্যাগ করেছেন।

সারাবাংলা/কেআইএফ/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর