Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে শব্দ দূষণ বন্ধে অভিযানে পরিবেশ অধিদফতর

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ সেপ্টেম্বর ২০২১ ২০:০৮

চট্টগ্রাম ব্যুরো: শব্দ দূষণ মোকাবিলায় চট্টগ্রাম নগরীতে যানবাহনে হাইড্রলিক হর্নের বিরুদ্ধে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদফতর।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে দুই ঘণ্টা ধরে নগরীর সিটি গেট মোড়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়। এসময় ১২টি যানবাহনকে হাইড্রলিক হর্ন ব্যবহারের জন্য ৫৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক ইশরাত রেজা ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের অধীনে ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের’ আওতায় সম্প্রতি চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় শব্দ দূষণ জরিপ করা হয়। এতে দেখা গেছে, চট্টগ্রাম নগরীর ৩০টি স্পটে শব্দ দূষণের মাত্রা দ্বিগুণের কাছাকাছি। হাসপাতালের সামনের এলাকা-সড়কও দূষণ থেকে রেহাই পাচ্ছে না।

চট্টগ্রামের পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের মতে, যানবাহনের হাইড্রলিক হর্ন, নির্মাণকাজের শব্দ, মাইক-সাউন্ডবক্সের উচ্চ আওয়াজ, ট্রেনের হুইসেল, অনিয়ন্ত্রিত মোটরসাইকেল— এসব কারণে শব্দ দূষণ বাড়ছে।

পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক ইশরাত রেজা সারাবাংলাকে বলেন, ‘আমরা দেখেছি, হাইড্রলিক হর্ন সবচেয়ে বেশি মাত্রায় শব্দ দূষণ করছে। এগুলো সবচেয়ে বেশি ব্যবহার করছে বড় বড় দূরপাল্লার বাস এবং কাভার্ড ভ্যানগুলো। আজ (বৃহস্পতিবার) আমরা ১২টি গাড়িকে জরিমানা করেছি। হাইড্রলিক হর্ন খুলে নিয়ে সঙ্গে সঙ্গে সেগুলো ধ্বংস করেছি। যেসব গাড়িকে জরিমানা করা হয়েছে, এর বেশিরভাগই কাভার্ড ভ্যান আর বড় বাস। শব্দ দূষণ প্রতিরোধে আমাদের এ অভিযান চলমান থাকবে।’

বিজ্ঞাপন

অভিযানে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম গবেষণাগারের সিনিয়র কেমিস্ট কামরুল হাসান এবং সিএমপির ট্রাফিক বিভাগ ও আকবর শাহ থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর