Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২১ ১০:৪৯

ঢাকা: দীর্ঘদিন পর আজ মুখরিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় যেন প্রাণ ফিরে পেয়েছে ক্যাম্পাস। করোনা-সৃষ্ট বিরূপ পরিস্থিতি বিবেচনায় ২০২১-২২ সেশনে স্নাতক পর্যায়ের ভর্তি পরীক্ষা দফায় দফায় পেছানোর পর অবশেষে আজ (১ অক্টোবর) বেলা ১১টায় বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ঢাবিতে এবারের ভর্তিযুদ্ধ।

করোনা পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় এবার প্রথমবারের মতো দেশের আট বিভাগ জুড়ে পরীক্ষা গ্রহণ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটে ১ হাজার ৮১৫টি আসনের বিপরীতে এবার আবেদন জমা পড়েছে ১ লাখ ১৭ হাজার ৯৫৭টি। সেই হিসেবে এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন গড়ে ৬৫ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, ব্যবসায় শিক্ষা অনুষদসহ বিভিন্ন অনুষদের ভবনগুলোতে আছে কর্তৃপক্ষের প্রস্তুতি। পরীক্ষা কেন্দ্রের বাইরে সংশয়-সম্ভাবনার দোলাচলে থাকা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের অপেক্ষা করতে দেখা।

ঢাকার রেসিডিয়েনশিয়াল মডেল কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা ছেলে মাহফুজ আহমেদ পরীক্ষা দেবেন ক ইউনিটে। কেন্দ্র পড়েছে বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে। ছেলে হলে ঢুকিয়ে দিয়ে অপেক্ষা করছেন তার বাবা সাব্বির আহমেদ। সাব্বির আহমেদ সারাবাংলাকে জানান, ছেলে তার পড়াশোনা করেছে, বাকিটা স্রষ্টার ইচ্ছে।

তিনি বলেন, ‘বারবার ভর্তি পরীক্ষা পিছিয়েছে। শেষ পর্যন্ত আজ পরীক্ষা হচ্ছে। শিক্ষার্থীরা মানসিকতা হারিয়ে ফেলছিলেন। আমার ছেলের ক্ষেত্রেও তাই হয়েছে। পড়াশোনা সে করেছে, বাকিটা স্রষ্টার ইচ্ছে। ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াব, এই ইচ্ছে আমার অনেকদিনের।’

বিজ্ঞাপন

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালে স্থায়ী তথ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহসহ ভর্তিচ্ছুদের বিভিন্ন ধরনের সহায়তা দিচ্ছেন বাংলাদেশ ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের জেলাভিত্তিক সংগঠনগুলো।

ছাত্রলীগের পক্ষ থেকে স্থায়ী তথ্যকেন্দ্রের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সরবরাহ, স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, পরীক্ষাকেন্দ্র পরিচিতির জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা, শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে ‘জয় বাংলা বাইক সার্ভিস’, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, খাবার পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের সহায়তা দিতে দেখা গেছে।

শিক্ষার্থীদের পছন্দকৃত কেন্দ্র অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিভাগের শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় অংশ নেবেন।

সারাবাংলা/আরআইআর/একে

ছাত্রলীগ টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর