Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজ্ঞাপন দেখানো বিদেশি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২১ ১৩:৫৭

ঢাকা: অনুষ্ঠানের সময় বিজ্ঞাপন প্রচার করে এমন সব বিদেশি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধ রয়েছে বাংলাদেশে। সরকারি সিদ্ধান্ত মেনে শুক্রবার (১ অক্টোবর) থেকে এই চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ রেখেছেন কেবল অপারেটররা।

এর আগে গতকাল বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রণালয়ের পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আইন প্রয়োগে এ ব্যবস্থার কথা জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

ড. হাছান মাহমুদ বলেন, ‘পয়লা অক্টোবর থেকে আমরা সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করব। কোনো বিদেশি চ্যানেলে ক্লিন ফিড (বিজ্ঞাপনমুক্ত) দেখানো না হলে এবং মন্ত্রণালয়, টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশন ও ক্যাবল অপারেটর ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে ক্যাবল লাইনে সম্প্রচারের জন্য টেলিভিশনগুলোর নির্ধারিত ক্রমের ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘কোনো ক্যাবল অপারেটর আইন ভঙ্গ করে নিজেরা বিজ্ঞাপন বা অনুষ্ঠান দেখালে বা আইনের অন্য কোনো ব্যত্যয় ঘটালে সংশ্লিষ্ট চ্যানেল ডাউনলিংকের অনুমতিপ্রাপ্ত ডিস্ট্রিবিউটর এবং ক্যাবল অপারেটরদের ওপরই আইনভঙ্গের দায় বর্তাবে। আগামীকাল (শুক্রবার) থেকে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

তথ্যমন্ত্রী জানান, যারা বিদেশি চ্যানেল ডাউনলিংকের অনুমতি পেয়েছে, ক্লিন ফিডের ব্যাপারে তাদের সঙ্গে আগস্ট মাসে বৈঠক করে আমরা জানিয়ে দিয়েছিলাম যে ১ অক্টোবর থেকে আমরা আইন প্রয়োগ করব। দিনের পর দিন তারা সময় নেবে, কালক্ষেপণ করবে— এটি হয় না। ভারত, শ্রীলংকা, পাকিস্তান, নেপালসহ বিশ্বের অন্যান্য দেশে ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল কেউ দেখাতে পারে না। আর আমাদের দেশে বিদেশি চ্যানেলগুলো ক্লিন ফিড পাঠাচ্ছে না, এই অজুহাতে এখানে ক্লিন ফিড চালাবে না— এটা হয় না।

বিজ্ঞাপন

এর আগে ১ অক্টোবর থেকে বাংলাদেশে বিদেশি চ্যানেলে ক্লিন ফিড সম্প্রচার কার্যকর করার বিষয়টি সম্প্রতি দিল্লি সফরকালে ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রীকেও জানান ড. হাছান মাহমুদ।

সারাবাংলা/জেআর/এএম

বিদেশি টিভি চ্যানেল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর