Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু-সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
১ অক্টোবর ২০২১ ১৭:৪৩

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছিল ২৩ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১ জন। অন্যদিকে আগের দিন ৮৬০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৮৪৭।

একই সময়ের ব্যবধানে অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা বেড়েছে। আগের দিন সংক্রমণের হার কমে ৩ দশমিক ২৪ শতাংশে নামলেও গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ৩ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞাপন

শুক্রবার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২৪ হাজার ৭৯৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৬৭০টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ লাখ ৫৫ হাজার ৯৬১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭১ লাখ ৮৬ হাজার ৬০৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৬৯ হাজার ৩৫৬টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

আগের দিন দেশে ৮৬০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৮৪৭ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ১৬ হাজার ৯০১ জনের শরীরে।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টার ব্যবধানে সংক্রমিত রোগীর সংখ্যা কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়েছে। আগের দিন ৩ দশমিক ২৪ শতাংশ হারে সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩ দশমিক ৪৩ শতাংশ। একই সময়ে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৯৬ শতাংশে নেমে এসেছে।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯৬০ জন। এ নিয়ে করোনায় আক্রান্ত ১৫ রাখ ৫৬ হাজার ৭৫৮ জনের মধ্যে ১৫ লাখ ১৬ হাজার ৯০১ জনই সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৪ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যুও

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২১ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২৩ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৫৩১ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ২১ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১২ জন, নারী ৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৬৬৮ জন, নারী ৯ হাজার ৮৬৩ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ১৭ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৮৩ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ আট জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৬১ থেকে ৭০ বছর বয়সী ও ৭১ থেকে ৮০ বছর বয়সী মারা গেছেন চার জন করে। দুই জন করে মারা গেছেন ৩১ থেকে ৪০ বছর ও ৪১ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তি। এক জন মারা গেছেন ২১ থেকে ৩০ বছর বয়সী। এদিন ২০ বছরের কম বয়সী ও ৮১ বছরের বেশি বয়সী কারও মৃত্যু হয়নি।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯ জন মারা গেছেন ঢাকা বিভাগে, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে, তৃতীয় সর্বোচ্চ চার জন মারা গেছেন খুলনা বিভাগে। একজন করে মারা গেছেন রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগে। এই সময়ে রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ সংক্রমণের হার স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর