Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসায় নোবেল পেলেন ডেভিড জুলিয়াস ও আরডেম পাটাপুটান

আন্তর্জাতিক ডেস্ক
৪ অক্টোবর ২০২১ ১৬:০২

ঢাকা: চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডাম পাটাপুটান। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার (৫ অক্টোবর) বাংলাদেশে সময় বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমের নোবেল অ্যাসেমবলি অ্যাট করোলিনস্কা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা দেয়। একই সঙ্গে নোবেল পুরস্কার কমিটির ওয়েবসাইটে এক সংবাদবিজ্ঞপ্তিতেও এই দুই বিজয়ীর নাম প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

নোবেল কমিটি জানায়, দুই বিজ্ঞানীর যুগান্তকারী আবিষ্কারগুলো আমাদের বুঝতে সাহায্য করেছে যে কিভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক শক্তি স্নায়ু আবেগের সূচনা করতে পারে যা আমাদের চারপাশের পৃথিবীকে উপলব্ধি করতে এবং মানিয়ে নিতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী ব্যথাসহ বিভিন্ন রোগের চিকিৎসা বিকাশের জন্য ব্যবহৃত হচ্ছে।

আমেরিকান চিকিৎসাবিজ্ঞানী ডেভিড জুলিয়াসের জন্ম ১৯৫৫ সালের ৪ নভেম্বর। নিউইয়র্কে। বর্তমানে তিনি সান ফ্রান্সিস্কোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় কর্মরত।

লেবাননের চিকিৎসাবিজ্ঞানী আরডাম পাটাপুটান জন্ম ১৯৬৭ সালে লেবাননের বৈরুতে। তিনি ক্যালিফোর্নিয়ার হাওয়ার্ড হিউস মেডিকেল ইনস্টিটিউটে কর্মরত।

শতাব্দী পুরনো নোবেল পুরস্কার সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি প্রদান করে থাকে। এ পুরস্কারের আর্থিক মূল্য ১ কোটি সুইডিশ ক্রাউন বা ১১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

সারাবাংলা/আইই

নোবেল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর