Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

সারাবাংলা ডেস্ক
৫ অক্টোবর ২০২১ ১৭:৩৫

প্রতীকী ছবি

ঢাকা: দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। তবে সংক্রমণের সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছিল ১৮ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৩ জনের। অন্যদিকে আগের দিন ৭৯৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ৬৯৪ জন।

একই সময়ের ব্যবধানে অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্তের হার ৩ দশমিক ১৯ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে ২ দশমিক ৭২ শতাংশে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮২১টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৫ হাজার ৪২২টি। আর নমুনা পরীক্ষা করা হয় ২৫ হাজার ৪৯৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৮ লাখ ৪৪ হাজার ৯১৭টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৬৯৪টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ৫৯ হাজার ৪৫২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২ দশমিক ৭২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৮৪ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭০৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ২০ হাজার ২৯৬ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাওয়া ২৩ জনসহ দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৬১৪ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১৫ জন, ৮ জন নারী। এই ২৩ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৩ জনের মধ্যে সর্বোচ্চ ১০ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, ৪ জন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সী, ২ জন করে মারা গেছেন ৩১ থেকে ৪০, ৪১ থেকে ৫০ এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া একজন করে মারা গেছেন ১০ বছরের কম বয়সী, ১১ থেকে ৩০ বছর বয়সী এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী। এসময় ২১ থেকে ৩০ বছর বয়সী এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী কেউ মারা যায়নি।

এই ২৩ জনের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৩ জন ঢাকা বিভাগের, ৫ জন চট্টগ্রাম বিভাগের, একজন করে মারা গেছেন রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের এবং ২ জন মারা গেছেন খুলনা বিভাগের। এদিন রংপুর ও সিলেট বিভাগের কেউ করোনায় মারা যায়নি।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনাভাইরাস সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর