Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসকদের ভূমিকা নিয়ে গর্বিত শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ অক্টোবর ২০২১ ০০:১৮

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি [ফাইল ছবি]

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় ২০০ চিকিৎসক প্রাণ হারিয়েছেন। তবুও জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসকরা রোগীদের সেবা দেওয়া অব্যাহত রেখেছেন; চিকিৎসক সমাজের এমন ভূমিকায় গর্ব প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (৫ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশের (ওএসবি) ৪৮তম বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে মন্ত্রী নিজের অনুভূতির কথা জানান।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষাকে এগিয়ে নিতে উচ্চ শিক্ষা ও গবেষণার বিকল্প নেই। এ জন্য বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা বাড়াতে হবে। চক্ষু বিজ্ঞান বিষয়ে উচ্চ শিক্ষা, গবেষণা ও চক্ষু চিকিৎসার বিষয়ে তার মন্ত্রণালয় সহায়তা করবে বলে আশ্বাস দেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, দেশে মানুষের অন্ধত্ব নিবারণ, প্রতিরোধ ও অন্ধত্ব দূরীকরণে ওএসবি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সংগঠনটি চক্ষু চিকিৎসকদের আশা-আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে দেশে চক্ষু চিকিৎসকদের জন্য প্রয়োজনীয় পদ সৃষ্টি, চক্ষু বিজ্ঞান বিষয়ের উচ্চ শিক্ষার প্রসার, মানুষের মধ্যে চক্ষু রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টি ও চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সবকিছুতেই এগিয়ে গেছে। তার অধীনেই দেশের শিক্ষা, স্বাস্থ্যসহ সবক্ষেত্রে উন্নয়ন সম্ভব।

সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএমএ এর মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, এশিয়া প্যাসেফিক একাডেমি অফ অফথালমোলজি এর সভাপতি অধ্যাপক ডা. আভা হোসেন, ওএসবি এর মহাসচিব অধ্যাপক ডা. মো. আব্দুল কাদের সহ অন্যান্য চিকিৎসক প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একেএম

করোনাভাইরাস করোনায় প্রাণহানি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর