Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাঁদাবাজির অভিযোগে ৫ শ্রমিক গ্রেফতার, প্রতিবাদে গাড়ি বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২১ ১৩:৪৬

গ্রেফতার ৫ শ্রমিক

চট্টগ্রাম ব্যুরো: চাঁদাবাজির অভিযোগে পাঁচ পরিবহন শ্রমিককে গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে আংশিকভাবে গণপরিবহন চালানো বন্ধ করে দেওয়া হয়েছে। ঘোষণা ছাড়া আকস্মিক এ ধমর্ঘটে দুর্ভোগে পড়েছেন কর্মজীবীরা।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন রুটে বাস, টেম্পু ও হিউম্যান হলার চলাচল প্রায় বন্ধ আছে। তবে কিছু কিছু গণপরিবহন বিভিন্ন রুটে চলতে দেখা গেছে। সিএনজি অটোরিকশা চলাচল স্বাভাবিক আছে।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার রাতে নগরীর অলঙ্কার মোড়ে পরিবহনের লাইনম্যান অফিসে অভিযান চালিয়ে চাঁদাবাজির টাকাসহ পাঁচ পরিবহন শ্রমিককে গ্রেফতার করে র‌্যাব। এরা হলেন- মো. আজাদ (৩৪), মো. অহিদ (৩৮), আরিফ হোসেন (৩০), নারায়ণ দে (৫১) এবং সিদ্দিক হোসেন (৪৫)। তাদের বিরুদ্ধে আকবর শাহ থানায় চাঁদাবাজির অভিযোগে মামলা দায়ের হয়েছে।

র‌্যাবের চট্টগ্রাম জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল এস এম ইউসুফ সারাবাংলাকে বলেন, প্রকাশ্যে অফিস খুলে বাস, হিউম্যান হলারসহ বিভিন্ন গণপরিবহন থামিয়ে চাঁদাবাজি করছিলেন তারা। তথ্যপ্রমাণের ভিত্তিতে তাদের গ্রেফতারের পাশাপাশি লাইনম্যান অফিস থেকে চাঁদার টাকাও উদ্ধার করা হয়েছে। এরপর কিছু কিছু পরিবহন শ্রমিক আজ রাস্তায় গাড়ি নামাননি। আমরা তাদের এ অন্যায় আচরণ বরদাশত করতে পারি না। চাঁদাবাজির বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।

এদিকে আকস্মিক ধর্মঘটের কারণে সকালে রাস্তায় নেমে গণপরিবহন না পেয়ে বিকল্প পরিবহনে বাড়তি ভাড়া গুণতে হয়েছে কর্মস্থলমুখী লোকজনকে। সকাল ১০টার দিকে নগরীর অক্সিজেন মোড় থেকে জাকির হোসেন রোডে বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রে যান জ্যেষ্ঠ্য সাংবাদিক এম নাসিরুল হক। তিনি সারাবাংলাকে বলেন, আমি প্রতি বৃহস্পতিবার টেলিভিশনে প্রোগ্রাম করি। অক্সিজেন মোড় থেকে বাস বা টেম্পুতে করে টেলিভিশন অফিসের সামনে আসি। আজ আধা ঘণ্টা দাঁড়ানোর পরও কোনো বাস-টেম্পু পাইনি। পরে শুনি ধর্মঘট চলছে। এরপর দেড়শ টাকায় সিএনজি টেক্সিতে করে আসি।

বিজ্ঞাপন

নগরীর আসকার দিঘীর পাড় থেকে বারিক বিল্ডিং মোড়ে প্রতিদিন বাসে করে যান পোশাক কারখানার কর্মী মোহাম্মদ তানভীর। তিনি সারাবাংলাকে বলেন, আজ সকাল ৮টার দিকে বেরিয়ে কোনো গাড়ি পাইনি। সিএনজি টেক্সি থাকলেও বারিক বিল্ডিং মোড়ের দিকে রাস্তা ভাঙ্গা হওয়ায় কেউ যাচ্ছিল না। রিকশায় করে টাইগার পাস মোড়ে এসে সেখান থেকে হেঁটে অফিসে এসেছি।

পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার রাতে র‌্যাব পাঁচজনকে গ্রেফতারের পর মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের কয়েকজন মোটেল সৈকতে বৈঠক করেন। বৈঠক থেকে গণপরিবহন ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কৌশলগত কারণে আনুষ্ঠানিক ঘোষণা থেকে তারা বিরত থেকেছেন। বৃহস্পতিবার বিকেল ৫টায় তারা আবারও একইস্থানে বৈঠক করবেন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অলি আহমেদ সারাবাংলাকে বলেন, ‘লাইনম্যান অফিসে অভিযান চালিয়ে পাঁচজনকে আটক করা হয়েছে। আমরা চাঁদাবাজির পক্ষে নই। কিন্তু বিভিন্নস্থানে লাইনম্যানের মাধ্যমে কিছু খরচ তোলা হয়। যাচাইবাছাই ছাড়া এভাবে পরিবহন শ্রমিকদের গ্রেফতার করা হলে এর একটা প্রভাব পড়ে।’

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম সারাবাংলাকে বলেন, পুলিশের জ্ঞাতসারে সুনির্দিষ্ট কিছু খরচের জন্য মালিক ও শ্রমিক সংগঠনগুলো কিছু চাঁদা তোলে। তবে যত্রতত্র চাঁদাবাজি করা কাম্য নয়। আমরা কোনো চাঁদাবাজের পক্ষে থাকতে পারি না। গতকাল (বুধবার) কয়েকজন শ্রমিককে গ্রেফতারের পর অন্যান্য শ্রমিকরা আজ বাস, টেম্পু এবং হিউম্যান হলার বের করেনি। তবে সব শ্রমিক যে বের করেনি সেটা নয়। কিছু কিছু গাড়ি চলছে।

চট্টগ্রাম নগর পুলিশের ট্রাফিক বিভাগের উপ-কমিশনার (পশ্চিম) তারেক আহমেদ সারাবাংলাকে বলেন, ‘লাইন্যামেনের চাঁদাবাজির বিরুদ্ধে একটা অভিযান হয়েছে র‌্যাবের। তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। আজ (বৃহস্পতিবার) দেখছি রাস্তায় গণপরিবহন কিছুটা কম। তবে তারা কোনো ধর্মঘটের ঘোষণাও দেয়নি। এক্ষেত্রে আইন আইনের গতিতেই চলবে।’

সারাবাংলা/আরডি/এসএসএ

৫ শ্রমিক গ্রেফতার টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর