Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বনিম্ন ১৫ শতাংশ করপোরেট ট্যাক্স আরোপে রাজি ১৩৬টি দেশ

আন্তর্জাতিক ডেস্ক
৯ অক্টোবর ২০২১ ০২:৪০

ঢাকা: বহুজাতিক কোম্পানিগুলো থেকে আরও বেশি ট্যাক্স আদায়ের লক্ষ্যে এক ঐতিহাসিক চুক্তিতে স্বাক্ষর করেছে ১৩৬টি দেশ। বিশ্বব্যাপী সর্বনিম্ন করপোরেট ট্যাক্সের হার ১৫ শতাংশ নির্ধারণ এবং কর ব্যবস্থা ডিজিটাইজড করার ব্যাপারে সম্মত হয়েছে এসব দেশ। ২০২৩ সাল থেকে এ চুক্তি বাস্তবায়ন শুরু হবে।

শুক্রবার (৮ অক্টোবর) অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি) এ ঘোষণা দেয়। ওইসিডি বিশ্বব্যাপী একই কর কাঠামো চুক্তি বাস্তবায়নের সমন্বয় করছে। ওইসিডির ওয়েবসাইটে প্রকাশিত ঘোষণায় বলা হয়েছে, যেসব দেশ এ চুক্তিতে স্বাক্ষর করেছে তারা বিশ্বের ৯০ শতাংশ পণ্যের উৎপাদক। ওইসিডি জানিয়েছে, চুক্তির ফলে বিশ্বের বড় বড় বহুজাতিক কোম্পানিগুলো থেকে আরও ১২৫ বিলিয়ন ডলারের বেশি কর আদায় করা সম্ভব হবে।

আগামী ১৩ অক্টোবর ওয়াশিংটনে জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সম্মেলনে এ চুক্তি পেশ করা হবে। এছাড়া চলতি মাসের শেষ দিকে ইতালির রোমে জি-২০ শীর্ষ সম্মেলনেও চুক্তিটি পেশ করা হবে।

ওইসিডির সেক্রেটারি জেনারেল মাথিয়াস করম্যান সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘আজকের চুক্তিটি আমাদের আন্তর্জাতিক কর ব্যবস্থা সুষ্ঠু এবং আরও ভালোভাবে গড়ে তুলবে। কার্যকর ও সুষম বহুজাতিত্ববাদের পক্ষে এটি বড় বিজয়। এটি একটি সুদূরপ্রসারী চুক্তি, যা আন্তর্জাতিক কর ব্যবস্থা ডিজিটাইজড এবং বিশ্বায়নের জন্য উপযুক্ত।’

এর আগে গত ৫ জুন লন্ডনে জি-৭ সদস্য রাষ্ট্রের অর্থমন্ত্রীদের এক বৈঠকে বৈশ্বিক কর ব্যবস্থা সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্বব্যাপী সর্বনিম্ন করপোরেট ট্যাক্সের হার ১৫ শতাংশ নির্ধারণের ব্যাপারেও সম্মত হয় জি-৭।

আরও পড়ুন

দেশগুলোর এমন সিদ্ধান্তের ফলে কোনো বহুজাতিক কোম্পানি মূল দেশকে ট্যাক্স ফাঁকি দিলেও, অন্য যে দেশেই ব্যবসা পরিচালনা করবে সেখান থেকে কর আদায় করা হবে। এ সমঝোতায় রাজি হওয়া দেশগুলোতে যে কোনো বহুজাতিক কোম্পানি ব্যবসা পরিচালনা করলে সর্বনিম্ন অন্তত ১৫ শতাংশ কর দিতে হবে। কর বিষয়ক এমন প্রস্তাবটি মূলত যুক্তরাষ্ট্রের। এবার ১৩৬ দেশ তাতে সম্মতি দিলো।

দেশগুলোর এমন সিদ্ধান্তে তথ্যপ্রযুক্তি খাতের জায়ান্ট যেমন অ্যামাজন, ফেসবুক, গুগলের মতো কোম্পানিকে আরও বেশি ট্যাক্স পরিশোধ করতে হবে। এছাড়া অন্যান্য খাতের বহুজাতিক কোম্পানি, যেগুলো বিশ্বের বিভিন্ন দেশে কর সুবিধা পাওয়ার জন্য ব্যবসা বিস্তার করে থেকে, সেগুলোকেও বড় অঙ্কের অর্থ কর বাবদ পরিশোধ করতে হবে। এতে বড় কোম্পানিগুলোর মুনাফায় এ বছর অন্তত ১০ শতাংশ পর্যন্ত প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বহু বছর ধরেই বিশ্বের ধনী দেশগুলো তাদের বৃহৎ বহুজাতিক কোম্পানি যেমন গুগল, অ্যামাজন, ফেসবুকের মতো প্রতিষ্ঠানের কাছ থেকে প্রত্যাশিত শুল্ক আদায়ের পথ খোঁজে আসছিল। বিশেষত প্রযুক্তিখাতের কোম্পানিগুলো যে দেশে ট্যাক্স সুবিধা বেশি পায় সেখানেই তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে এবং ওই দেশেই তাদের আয় ব্যয়ের হিসাব দেয়। ফলে ওই দেশের ট্যাক্স সুবিধা লাভ করে থাকে তারা। প্রযুক্তি খাতের কোম্পানি হওয়ায় যেকোনো দেশে থেকেই সারাবিশ্বেই পণ্য বা সেবা সরবরাহ করতে পারে। অর্থাৎ, এসব প্রতিষ্ঠানের জন্য কোনো দেশের সীমানা বা গণ্ডি কার্যকর হয় না, যেকোনো দেশ থেকেই সারা বিশ্বে ব্যবসা চালাতে পারে তারা। তাই এবার সব দেশেই তাদের সমান ট্যাক্সের আওতায় আনতে এমন উদ্যোগ দেশগুলোর।

পাকিস্তান, শ্রীলংকা, কেনিয়া ও নাইজেরিয়ার সঙ্গে ওইসিডি আলোচনা করলেও দেশগুলো এখনও এ চুক্তিতে স্বাক্ষর করেনি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর