বিজ্ঞাপন

বৈশ্বিক কর ব্যবস্থা সংস্কারে উন্নত দেশগুলোর ঐতিহাসিক সমঝোতা

June 5, 2021 | 7:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

বহুজাতিক কোম্পানিগুলো থেকে আরও বেশি ট্যাক্স আদায়ের লক্ষ্যে এক ঐতিহাসিক চুক্তির ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে উন্নত অর্থনীতির দেশগুলোর জোট জি-৭। শনিবার (৫ জুন) লন্ডনে জি-৭ সদস্য রাষ্ট্রের অর্থমন্ত্রীদের এক বৈঠকে বৈশ্বিক কর ব্যবস্থা সংস্কারে নতুন সিদ্ধান্ত নিয়েছেন তারা। বিশ্বব্যাপী সর্বনিম্ন কর্পোরেট ট্যাক্সের হার ১৫ শতাংশ নির্ধারণের ব্যাপারেও সম্মত হয়েছে জি-৭। সিএনবিসি, বিবিসির খবর।

বিজ্ঞাপন

উন্নত দেশগুলোর এমন সিদ্ধান্তের ফলে কোনো বহুজাতিক কোম্পানি মূল দেশকে ট্যাক্স ফাঁকি দিলেও, অন্য যে দেশেই ব্যবসা পরিচালনা করবে সেখান থেকেই কর আদায় করা হবে। এ সমঝোতায় রাজি হওয়া দেশগুলোতে যে কোনো বহুজাতিক কোম্পানি ব্যবসা পরিচালনা করলে সর্বনিম্ন অন্তত ১৫ শতাংশ কর দিতে হবে। কর বিষয়ক এমন প্রস্তাবটি মূলত যুক্তরাষ্ট্রের। এবার উন্নত দেশগুলোর জোট জি-৭ এতে সমর্থন জানালো।

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী রিশি সুনাক এক ভিডিও বার্তায় জি-৭ এর সিদ্ধান্তটি ঘোষণা করেন। তিনি বলেন, ‘ডিজিটাল ব্যবসা-বাণিজ্যের যুগে বৈশ্বিক কর ব্যবস্থার সংস্কারে বহু বছরের আলোচনার পর আজ জি-৭ অর্থমন্ত্রীরা ঐতিহাসিক এক সমঝোতায় পৌঁছেছেন। গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, সঠিক কোম্পানিগুলোর সঠিক জায়গায় সঠিক পরিমাণ ট্যাক্স পরিশোধ নিশ্চিত করা’।

উন্নত দেশগুলোর এমন সিদ্ধান্তে তথ্যপ্রযুক্তি খাতের জায়ান্ট কোম্পানি যেমন অ্যামাজন, ফেসবুক, গুগলের মতো কোম্পানিকে আরও বেশি ট্যাক্স পরিশোধ করতে হবে। এছাড়া অন্যান্য খাতের বহুজাতিক কোম্পানি যেগুলো বিশ্বের বিভিন্ন দেশে কর সুবিধা পাওয়ার জন্য ব্যবসা বিস্তার করে থেকে সেগুলোকেও বড় অঙ্কের অর্থ ট্যাক্স বাবদ পরিশোধ করতে হবে। এতে বড় কোম্পানিগুলোর মুনাফায় এ বছর অন্তত ১০ শতাংশ পর্যন্ত প্রভাব পড়তে পারে বলে ধারনা করছেন বিশ্লেষকরা।

বিজ্ঞাপন

বহু বছর ধরেই বিশ্বের ধনী দেশগুলো তাদের বৃহৎ বহুজাতিক কোম্পানি যেমন গুগল, অ্যামাজন, ফেসবুকের মতো প্রতিষ্ঠানের কাছ থেকে প্রত্যাশিত শুল্ক আদায়ের পথ খোঁজে আসছিল। বিশেষত প্রযুক্তিখাতের কোম্পানিগুলো যে দেশে ট্যাক্স সুবিধা বেশি সেখানেই তাদের ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা করে এবং ওই দেশেই তাদের আয় ব্যয়ের হিসাব দেয়। ফলে ওই দেশের ট্যাক্স সুবিধা লাভ করে থাকে তারা। কিন্তু প্রযুক্তি খাতের কোম্পানি হওয়ায় যে কোনো দেশে থেকেই সারাবিশ্বেই পণ্য বা সেবা সরবরাহ করতে পারে। অর্থাৎ, এসব প্রতিষ্ঠানের জন্য কোনো দেশের সীমানা বা গণ্ডি কার্যকর হয় না, যেকোনো দেশ থেকেই সারা বিশ্বে ব্যবসা চালাতে পারে তারা। তাই এবার সব দেশেই তাদের সমান ট্যাক্সের আওতায় আনতে এমন উদ্যোগ উন্নত দেশগুলোর।

যদিও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বৈশ্বিক সর্বনিম্ন ট্যাক্স ২১ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছিলেন। তবে বাইডেনের ওই প্রস্তাব গৃহীত হলে, অনেক দেশ থেকেই ব্যবসা গুটিয়ে নিতে পারে বহু বহুজাতিক প্রতিষ্ঠান— এই আশঙ্কা থেকে নানা দেনদরবার শেষে সর্বনিম্ন ১৫ শতাংশ বৈশ্বিক কর নির্ধারণের সিদ্ধান্ত হয়। উন্নত দেশগুলোর এমন সিদ্ধান্তে সরকারের রাজস্ব আদায়ের সম্ভাবনা বাড়লেও অনেক দেশ থেকেই ব্যবসা গুটিয়ে নিতে পারে বহুজাতিক অনেক কোম্পানি।

জি-৭ সদস্যরা যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা, ইতালি ও জাপান আগামী মাসে জি-২০ সম্মেলনে কর ব্যবস্থা সংস্কারের এ প্রস্তাবটি উত্থাপন করবেন ও তাতে সমর্থন দেবেন। এসব দেশের চাপে জি-২০ জোটও এমন সমঝোতায় আসতে পারে বলে ধারনা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন