বিজ্ঞাপন

গাইবান্ধার ১৭৯ অবৈধ ইটভাটা উচ্ছেদে হাইকোর্টের রুল

May 6, 2024 | 5:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাইবান্ধা সাত উপজেলার ১৭৯টি অবৈধ ইটভাটা উচ্ছেদে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন-২০১৩ অনুযায়ী ১৭৯টি ইটভাটা উচ্ছেদ করতে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

চার সপ্তাহের মধ্যে কৃষি সচিব, স্থানীয় সরকার, পরিবেশ সচিব, পরিবেশ অধিদফ্তরের মহাপরিচালক, গাইবান্ধার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ১৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে জনস্বার্থে করা এক রিটের শুনানি শেষে সোমবার (৬ মে) বিচারপতি খসরুজ্জামান ও বিচারপতি একেএম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুর রাজ্জাক।

বিজ্ঞাপন

এর আগে গত সপ্তাহে এসব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে জনস্বার্থে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও গাইবান্ধার বাসিন্দা মো. আব্দুর রাজ্জাক।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী আব্দুর রাজ্জাক বলেন, কৃষি ও পরিবেশ রক্ষার জন্য আইনানৃগ ব্যবস্থা নেওয়ার উদ্দেশ্যে পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ে গাইবান্ধার জেলার অবৈধ ইটভাটার তথ্য ও তালিকা চেয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে। পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় অফিস এই আইনজীবীকে লিখিত তথ্য সররাহ করেন।

সেখানে বলা হয়, গাইবান্ধা জেলার আওতাধীন অবৈধ ইটভাটা রয়েছে ১৭৯টি ইটভাটা রয়েছে। এরপর গত ২ এপ্রিল গাইবান্ধার জেলা প্রসাশক বরাবর এসব অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশনা চেয়ে আবেদন করি। তবে সে আবেদন অনুসারে জেলা প্রশাসক গাইবান্ধাসহ অন্যান্য অফিস অবৈধ ইটভাটা উচ্ছেদে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

বিজ্ঞাপন

তারপর গত ২৩ এপ্রিল এ বিষয়ে একটি আইনি নোটিশ পাঠান রিটকারী আব্দুর রাজ্জাক। এতে সাড়া না পেয়ে গত সপ্তাহে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

আজ ওই রিটের শুনানি শেষে আদালত আদালত রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন