বিজ্ঞাপন

নিয়োগ হচ্ছে জনবল, জাতীয় হেল্পলাইনে আইনি সহায়তা মিলবে ২৪ ঘণ্টা

May 16, 2024 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিনামূল্যে আইনি সহায়তা কার্যক্রমের অধীনে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের (১৬৪৩০) কর্মপরিধি ও সময়সীমা বাড়াচ্ছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। এই হেল্পলাইন কল সেন্টারে ২৪ ঘণ্টা সেবা দিতে ‘আইনি পরামর্শ কর্মকর্তা’ পদে ছয়জনকে চু্ক্তিভিত্তিক নিয়োগ দেবে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ মে) আইন মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, নিয়োগ কার্যক্রম সম্পন্ন হলে জাতীয় হেল্পলাইন কল সেন্টার থেকে দিন-রাত ২৪ ঘণ্টা বিনামূল্যে আইনি পরামর্শ সেবা পাওয়া যাবে। ফলে বাংলাদেশের যেকোনো স্থান থেকে যে কেউ, যেকোনো সময় ১৬৪৩০ নম্বরে কল করে আইনি পরামর্শ সেবা নিতে পারবেন। এই নম্বরে কল করার জন্য কোন চার্জ বা মাসুল বা ফি কাটা যাবে না।

এর আগে বুধবার (১৫ মে) এ সম্পর্কিত নথিতে অনুমোদন দিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এ সময় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালককে দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়ে আইনমন্ত্রী বলেন, আইনি সহায়তা কার্যক্রমকে আরও সফল ও বেগবান করে তুলতে হলে একে অবশ্যই জনগণের দোড়গোড়ায় নিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে জাতীয় হেল্পলাইন কল সেন্টার তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।

জাতীয় হেল্পলাইন কল সেন্টারে যাদেরকে নতুনভাবে আইনি পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হবে, তাদের ৯টি দায়িত্ব পালন করতে হবে। এর মধ্যে রয়েছে— সারা দেশ থেকে আসা ফোন কল গ্রহণ করা; আইনি সমস্যা সম্পর্কে আইনি তথ্য দেওয়া; লিগ্যাল কাউন্সিলিংয়ের মাধ্যমে আইনি প্রতিকার দেওয়া; আইনি পরামর্শ দেওয়া; আদালতে মামলা দায়ের সংক্রান্ত প্রাথমিক তথ্য প্রদান করে সহায়তা করা।

বিজ্ঞাপন

দায়িত্বের মধ্যে আরও আছে— সরকারি আইনি সেবা সম্পর্কে সাধারণ মানুষের কোনো অভিযোগ থাকলে তা গ্রহণ করে সুপারভাইজরের মাধ্যমে কর্তৃপক্ষকে অবগত করা; গৃহীত ফোনকলের নাম, ঠিকানা, আইনি সমস্যা ও সেবা তথ্য আকারে নথিবদ্ধ করা; অসহায় ব্যক্তি কোথায় গেলে বা কীভাবে আইনি সহায়তা পাবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া; জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা অন্য কোনো দায়িত্ব দিলে সেগুলো পালন করা।

আইনি পরামর্শ কর্মকর্তাদের নিয়োগের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে— কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে এলএলবি (সম্মান) বা সমমানের ডিগ্রি। আইনজীবী হিসেবে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা এ ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন