বিজ্ঞাপন

মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচনে ৭ দিনের স্থিতাবস্থা

May 16, 2024 | 8:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে সাত দিনের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে এ সময়ের মধ্যে সদর উপজেলার চেয়ারম্যান পদে প্রার্থী মো. তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্রের বৈধতা নিয়ে জারি করা রুল হাইকোর্ট বিভাগকে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আট বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে তাজের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ইসির পক্ষে ছিলেন এম খালেকুজ্জামান।

জানা গেছে, গত ২৮ এপ্রিল মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্র আপিল শুনানিতে বাতিল ঘোষণা করেন জেলা প্রশাসক ও আপিল কর্তৃপক্ষ ড. উর্মি বিনতে সালাম। এরপর তিনি মনোনয়নপত্র ফিরে পেতে হাইকোর্টে রিট করেন।

বিজ্ঞাপন

এরপর ওই রিটের শুনানি নিয়ে গত ৯ মে চেয়ারম্যান পদে প্রার্থী মো. তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন হাইকোর্ট।

বিচারপতি মো. ইকবাল কবির ও মো. আখতারুজ্জামানের যৌথ বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্র বাতিল করে জেলা প্রশাসক ও আপিল কর্তৃপক্ষের দেওয়া সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

বিজ্ঞাপন

এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার জজ আদালতে আপিল করেন নির্বাচন কমিশন। গতকাল (১৫ মে) চেম্বার জজ আদালতের বিচারপতি এম এনায়েত রহিমের একক বেঞ্চে আপিল শুনানি হয়।

আপিলের শুনানি শেষে বিচারপতি বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে বৃহস্পতিবারের জন্য দিন ধার্য করে দেন।

আজ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে সাত দিনের জন্য স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। একই সঙ্গে তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্রের বৈধতা নিয়ে জারি করা রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন