বিজ্ঞাপন

পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং

May 6, 2024 | 2:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাঁচ বছর পর ইউরোপ সফর করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রোববার (৪ এপ্রিল) ফ্রান্সে পৌঁছেছেন তিনি। চীন-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬০তম বার্ষিকীর অংশ হিসেবে রবি ও সোমবার তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থান করবেন।  পরে তিনি সার্বিয়া ও হাঙ্গেরি সফর করবেন। বৈশ্বিক উত্তেজনার মধ্যে এসব দেশের সঙ্গে বাণিজ্য ও ভূরাজনৈতিক বিভিন্ন বিভিন্ন এজেন্ডা আলোচনার টেবিলে থাকবে।

বিজ্ঞাপন

চীন ও ফ্রান্সের প্রেসিডেন্ট প্রথমে ইউক্রেন যুদ্ধের বিষয়টি নিয়ে আলোচনা করবেন। চীন রাশিয়ার অন্যতম প্রধান অংশীদার। তাই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বেইজিংকে মস্কোর উপর বেইজিংয়ের যেসব প্রভাব রয়েছে তা ব্যবহার করে এই সংঘাতের সমাধানে অবদান রাখতে উৎসাহিত করার চেষ্টা করবেন।

যদিও বেইজিং কর্তৃপক্ষ দাবী করেছে, তারা আনুষ্ঠানিকভাবে সংঘাতের প্রতি নিরপেক্ষ এবং শান্তির আহ্বান জানিয়েছে। তবে চীন কখনও ইউক্রেনে রুশ আক্রমণের সরাসরি নিন্দা করেনি। বরং ২০২৩ সালে রাশিয়া ও চীনের মধ্যকার চাঙ্গা বাণিজ্য মস্কোর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রভাব প্রশমিত করতে সাহায্য করেছে।

শি জিনপিংয়ের ইউরোপ সফর সম্পর্কে একটি বিবৃতিতে বলা হয়েছে, চীনা বৈদ্যুতিক গাড়ি রফতানি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের তদন্ত এবং বেশিরভাগ ফ্রেঞ্চ-তৈরি ব্র্যান্ডি আমদানির বিষয়ে বেইজিংয়ের তদন্ত নিয়ে  বাণিজ্য উত্তেজনা সত্ত্বেও শি জিনপিং দুই দেশের মধ্যে সম্পর্কের প্রশংসা করেছেন।

বিজ্ঞাপন

শি জিনপিং বলেছেন, চীন ও ফ্রান্সের সম্পর্ক আন্তর্জাতিক কমিউনিটির জন্য শান্তিপূর্ণ সহাবস্থান ও ভিন্ন সামাজিক বাস্তবতায় উইন-উইন সহযোগিতার সম্পর্কের একটি মডেল।

ফ্রান্স সফর শেষে সার্বিয়া ও হাঙ্গেরি সফর করবেন শি জিনপিং। ইউরোপের এই দেশ দুটি চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন