বিজ্ঞাপন

পারমাণবিক অস্ত্র মহড়ার ঘোষণা রাশিয়ার

May 6, 2024 | 5:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

পরমাণু অস্ত্র নিয়ে একটি সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এই সামরিক মহড়ার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে রুশ ক্রেমলিন।

বিজ্ঞাপন

সোমবার (৬ মে) রুশ ক্রেমলিন বলেছে, ইউক্রেনে সৈন্য পাঠানোর বিষয়ে পশ্চিমা এবং ন্যাটো-সদস্য দেশগুলোর বিবৃতির প্রতিক্রিয়া হিসেবে এই সামরিক মহড়ার আয়োজন করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, তারা পশ্চিমা কিছু কর্মকর্তাদের উস্কানিমূলক বিবৃতি এবং হুমকির প্রতিক্রিয়ায় প্রস্তুতি বাড়াতে এই মহড়ায় ট্যাক্টিকাল পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি এবং স্থাপনার অনুশীলন অন্তর্ভুক্ত করা হয়েছে। দক্ষিণ সামরিক জেলায় ক্ষেপণাস্ত্র স্থাপনা এবং নৌ বাহিনীও এই মহড়ায় অংশ নেবে।

রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনী নিয়মিতই অনুশীলন করে থাকে। কিন্তু ট্যাক্টিকাল পারমাণবিক অস্ত্র নিয়ে সামরিক মহড়ার আগে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বিবৃতি দেওয়ার বিষয়টি বিরল। ট্যাক্টিকাল পারমাণবিক অস্ত্র সাধারণত ছোট আকারের বিস্ফোরণ ঘটায়। যুদ্ধক্ষেত্রে কৌশলগত সুবিধা পাওয়ার জন্য এ ধরনের অস্ত্র মোতায়েন করা হয়। বিপরীতে, স্ট্র্যাটিজিক পরমাণু অস্ত্র ব্যাপক ধ্বংসযজ্ঞে ব্যবহার করা হয়। স্ট্র্যাটিজিক পরমাণু অস্ত্র দিয়ে একটি জনপদ বা শহর ধ্বংস করা হয়।

বিজ্ঞাপন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো গত সপ্তায় বলেছিলেন, কিয়েভ অনুরোধ করলে ইউক্রেনে স্থল সেনা পাঠানোর বিষয়টি বিবেচনা করবে ফ্রান্স। একদিন পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছিলেন, ইউক্রেন চাইলে রাশিয়ার অভ্যন্তরের লক্ষ্যবস্তুতে ব্রিটিশ অস্ত্র ব্যবহার করতে পারে।

রুশ কর্মকর্তারা উভয় বিবৃতির নিন্দা করেছেন এবং সতর্ক করে বলেছেন, এ ধরনের বিবৃতি যুদ্ধের বিপজ্জনক বৃদ্ধির প্রবণতা বাড়ায়, রাশিয়া এ ধরনের পদক্ষেপের প্রতিশোধ নেবে। মস্কো দীর্ঘদিন ধরে সতর্ক করে বলে আসছে, ন্যাটোর ইউরোপীয় সদস্যরা ইউক্রেনে যুদ্ধ করতে তাদের সৈন্য পাঠালে সামরিক জোটটির সঙ্গে সংঘর্ষ অনিবার্য হয়ে উঠবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন