Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত থেকে এলো ১০ লাখ ডোজ কোভিশিল্ড

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২১ ১৮:৫৪

ঢাকা: অবশেষে প্রায় সাড়ে ছয় মাস পর ভারত থেকে এলো সিরাম ইনস্টিটিউট উৎপাদিত ১০ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন। বাংলাদেশের সঙ্গে চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি এসব ভ্যাকসিন পাঠানো হচ্ছে।

শনিবার (৯ অক্টোবর) বিকেল ৫টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভ্যাকসিনের এই চালান এসে পৌঁছে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চিফ এক্সকিউটিভ অফিসার (সিইও) রাব্বুর রেজা সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকেল সোয়া ৫টার দিকে ১০ লাখ ডোজ কোভিশিল্ড হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। সেখান থেকে ভ্যাকসিনগুলো সংরক্ষণের জন্য ওয়্যারহাউজে নিয়ে যাওয়া হবে।

এর আগে, ২০২০ সালের ৫ নভেম্বর দেশে সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন আনতে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশ সরকার, বেসরকারি ফার্মাসিউটিক্যালস বেক্সিমকো ও ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী সিরামের সঙ্গে এই চুক্তি সই করা হয়। পরে ১৩ ডিসেম্বর এ সংক্রান্ত ক্রয়চুক্তি সই করে সিরাম ইনস্টিটিউটের কাছে পাঠানো হয়।

৫ জানুয়ারি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কেনার জন্য ৫০৯ কোটি ৭০ লাখ টাকা দেওয়া হয়েছে ভারতের সিরাম ইনস্টিটিটিউটকে। চুক্তি অনুযায়ী ৫ জানুয়ারি আসে সিরামের কাছ থেকে সরকারের কেনা ভ্যাকসিনের প্রথম চালান। এই চালানে ভ্যাকসিন আসে ৫০ লাখ ডোজ। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ ভ্যাকসিন বাংলাদেশের পাওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

কিন্তু ২১ জানুয়ারি ২০ লাখ ৪ হাজার ডোজ ভ্যাকসিন এসে পৌঁছায়। সেগুলো অবশ্য ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে পাঠানো হয়। পরবর্তীতে আরও ৩২ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসে পৌঁছায়। ২৬ মার্চের পর ভ্যাকসিনের আর কোনো চালান ভারত থেকে আসেনি। ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এবং নিজ দেশের নাগরিকদের ভ্যাকসিন নিশ্চিতে সিরাম ইনস্টিটিউট রফতানি বন্ধ করে দেয়।

সারাবাংলা/এসবি/পিটিএম

১০ লাখ কোভিশিল্ড টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর