Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত, কমেছে মৃত্যু ও সংক্রমণের হার

সারাবাংলা ডেস্ক
১০ অক্টোবর ২০২১ ১৭:৩৩

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪ জন। আগের দিনের তুলনায় এই সংখ্যা কমেছে। আগের দিন করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন ২০ জন। করোনায় মৃত্যু কমলেও আগের দিনের তুলনায় বেড়েছে সংক্রমণের সংখ্যা। আগের দিন ৪১৫ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৪৮১।

এদিকে, সংক্রমণের পরিমাণ বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার গত ২৪ ঘণ্টায় কমেছে আগের দিনের তুলনায়। আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ২ দশমিক ৪৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ২ দশমিক ৩৬ শতাংশ।

রোববার (১০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৯৫২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ২০ হাজার ৩৫৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ লাখ ৫২ হাজার ১৯৬টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ১০ হাজার ১৮১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৪২ হাজার ১৫টি।

২৪ ঘণ্টায় কমেছে বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে ৪১৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৪৮১। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬২ হাজার ৩৫৯ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৩৬ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৪৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আগের দিন শেষে মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৫ দশমিক ৭৩ শতাংশ, যা গত ২৪ ঘণ্টা শেষে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৭০ শতাংশে।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫৪৩ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়েছে। এই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬৯৯ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৩ হাজার ৮৩৩ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৩ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ২০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে ১৪ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৬৮৮ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ তিন জন, নারী ১১ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৪৮ জন, নারী ৯ হাজার ৯৪০ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ১০ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯০ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন মারা গেছেন তাদের মধ্যে সাত জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। তিন জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া এক জন করে মারা গেছেন ১১ থেকে ২০ বছর, ৩১ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৫০ বছর ও ৭১ থেকে ৮০ বছর বয়সী। এই সময়ে ১০ বছরের কম কিংবা ৮০ বছরের বেশি বয়সী কারও মৃত্যু হয়নি। এই ১৪ জনের মধ্যে ১০ জন সরকারি হাসপাতালে ও তিন জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। একজন মারা গেছেন বাসায়।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সাত জন মারা গেছেন ঢাকা বিভাগে, দুই জন মারা গেছেন রাজশাহী বিভাগে। চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন এক জন করে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে রংপুর বিভাগে কেউ মারা যাননি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর