Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে নৌকাডুবি: পৌনে ৩ কোটি টাকা ক্ষতিপূরণের রায় স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ১৩:১১

ঢাকা: চট্টগ্রামে বঙ্গোপসাগরের সন্দ্বীপ চ্যানেলে নৌকাডুবিতে ১৮ জনের মৃত্যুর ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ২ কোটি ৭০ লাখ টাকা প্রদানে হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি ওবায়দুল হাসান গত ২৬ আগস্ট এ স্থগিতাদেশ দেন। তবে রায় স্থগিতের বিষয়টি সোমবার (১১ অক্টোবর) জানা গেছে।

এর আগে গত ৩০ জুন চট্টগ্রামের সন্দ্বীপে নৌকাডুবিতে দুই শিশুসহ ১৮ জন নিহতের ঘটনায় প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ করে মোট ২ কোটি ৭০ লাখ দিতে নির্দেশ দেন হাইকোর্ট। দুই মাসের মধ্যে এ টাকা পরিশোধ করতে বলা হয়। দুই মাসের মধ্যে টাকা পরিশোধ ব্যর্থ হলে সুদসহ এই টাকা পরিশোধ করতে হবে বলে রায়ে উল্লেখ করা হয়।

বিআইডব্লিউটিসি ও চট্টগ্রাম জেলা পরিষদ কর্তৃপক্ষকে সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ১৮ পরিবারকে এই টাকা প্রদান করার কথা বলা হয়।

বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল হালিম ও ইশরাত হাসান।

রায়ে নৌকা ডুবির ঘটনায় অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) ও চট্টগ্রাম জেলা পরিষদের অবহেলাকে দায়ী করা হয়। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করা হয়।

রিটের পক্ষের আইনজীবীরা জানান, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

২০১৭ সালের ২ এপ্রিল সন্ধ্যায় বঙ্গোপসাগরের সন্দ্বীপ চ্যানেলে সি-ট্রাক থেকে যাত্রী নামিয়ে ১৫০ গজ দূরে গুপ্তছড়া ঘাটে পৌঁছে দেওয়ার সময় যাত্রীবাহী নৌকাটি উল্টে যায়। দুর্ঘটনার এক ঘণ্টার মধ্যে স্থানীয় লোকজনের সহায়তায় ৩০ জনকে উদ্ধার করা হয়। সি-ট্রাকে করে কয়েকশ যাত্রী চট্টগ্রামের কুমিরা ঘাট থেকে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে যাচ্ছিলেন। সি-ট্রাক ঘাটে ভিড়তে না পারায় ১৫০ গজ দূরে নোঙর করে নৌকার মাধ্যমে যাত্রীদের পারাপার করা হয়। ওই ঘটনায় দুই শিশুসহ ১৮ জনের লাশ উদ্ধার করা হয়।

এ ঘটনার পর সন্দ্বীপের বাসিন্দা মোহাম্মদ জহরুল ইসলাম ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/এএম

চট্টগ্রামে নৌকাডুবি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর