Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু-শনাক্ত দু’টোই কমেছে

সারাবাংলা ডেস্ক
১৪ অক্টোবর ২০২১ ১৭:৪৭

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা দুটোই কমেছে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এই সময়ে মারা গেছেন সাত জন। একই সময়ে ৪৬৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আগের দিন করোনায় ১৭ জনের মৃত্যু হয়েছিল। এ ছাড়া করোনা শনাক্ত হয়েছিল ৫১৮ জনের শরীরে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৩৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার নেমে এসেছে ২ দশমিক ১৬ শতাংশে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২১ হাজার ৪১৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৫৬৮টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা পেরিয়ে গেছে ১ কোটি। মোট নমুনা পরীক্ষা দাঁড়িয়েছে ১ কোটি ৪২ হাজার ২৬৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৬২ হাজার ২১৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার ৪৮টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৫১৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৪৬৬ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৪ হাজার ৪৮৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ১৬ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৩৪ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৫৮ শতাংশ।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি
সংক্রমণের সঙ্গে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫০৫ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯৫ জনে। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৬ হাজার ৩৬৮ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু
আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ১৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৭ জনে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৩৭ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান
গত ২৪ ঘণ্টায় যে ৭ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩ জন, নারী ৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৭১ জন, নারী ৯ হাজার ৯৬৬ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৭ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৩ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান
বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৪ জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। দুইজন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সী। এ ছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন একজন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৫ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন দুইজন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য
বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ৭ জনের মধ্যে তিন জনই ঢাকা বিভাগের। দুই জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। আর একজন করে মারা গেছেন রাজশাহী ও খুলনা বিভাগে। বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ করোনার সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর