Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়েছে মৃত্যু-শনাক্ত, কমেছে সংক্রমণের হার

সারাবাংলা ডেস্ক
১৭ অক্টোবর ২০২১ ১৬:৪৬

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু আগের দিনের তুলনায় বেড়েছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ছয় জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬ জন। অন্যদিকে আগের দিনে ২৯৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৩১৪ জন।

এদিকে, সংক্রমণ ও মৃত্যু বাড়লেও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সেটি ১ দশমিক ৭৪ শতাংশে এসে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের চিফ কোভিড ইউনিটের পরিচালক ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৫টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৮ হাজার ৩০০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯৭টি। এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৪ হাজার ৯২২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৮৯ হাজার ৪৩১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৫ হাজার ৪৯১টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ২৯৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৩১৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৫ হাজার ৪৮৮ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৭৪ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৫১ শতাংশ। আগের দিনের তুলনায় সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৫৩ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

সংক্রমণের সঙ্গে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪৪২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৯ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৭ হাজার ৮৬২ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৬ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ জনে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৬৮ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ১৬ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১০ জন, নারী ৬ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৮৯ জন, নারী ৯ হাজার ৯৭৯ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৬ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৪ শতাংশ। এই ১৬ জনের মধ্যে সরকারি হাসপাতালে ১২ জন ও বেসরকারি হাসপাতালে চার জন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ১৬ জন মারা গেছেন এর মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী পাঁচ জন। চার জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ ও ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া ৮১ থেকে ৯০ বছর বয়সী দুই জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী এক জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এই সময়ে ৪০ বছরের কম বয়সী ও ৯১ বছরের বেশি বয়সী কেউ মারা যাননি।

বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে মৃত্যু নেই।

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ১৬ জনের মধ্যে সাত জন ঢাকা বিভাগের, তিন জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া দুই জন করে মারা গেছেন রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে কেউ মারা যাননি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর