Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুচ্ছের ‘এ’ ইউনিটের পরীক্ষায় কুবিতে উৎসবের আমেজ, অনুপস্থিত ১১১

কুবি করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২১ ১৭:০৩

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উৎসবমুখর পরিবেশে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা কমিটির তথ্য বলছে, এই কেন্দ্রে ২ হাজার ৫০৫ জন পরীক্ষার্থীর বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছে ২ হাজার ৩৯৪ শিক্ষার্থী। পরীক্ষায় অনুপস্থিত ছিল ১১১ জন। অর্থাৎ পরীক্ষায় মোট উপস্থিতির হার প্রায় ৯৬ শতাংশ।

রোববার (১৭ অক্টোবর) দুপুর ১২টায় শুরু হয় ২০টি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তির এই গুচ্ছ পরীক্ষা। এটি শেষ হয় দুপুর ১টায়।

বিজ্ঞাপন

পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া গেছে মিশ্র প্রতিক্রিয়া। তাদের কারও কারও অভিযোগ ছিল, পরীক্ষাকেন্দ্রে ঘড়ি না থাকায় সময় নিয়ে তাদের সমস্যায় পড়তে হয়েছে।

ফারহানা হোসেন সাথী নামে একজন পরীক্ষার্থীর ভাষ্য, পরীক্ষার প্রশ্ন কিছুটা কঠিন হয়েছে। এছাড়া পরীক্ষা দিতে কোনো সমস্যা হয়নি। মূল গেট থেকেই রোভার, বিএনসিসি, ছাত্রলীগসহ বিভিন্ন আঞ্চলিক সংগঠনের কাছ থেকে সহযোগিতা পেয়েছি।

পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকরা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় সন্তুষ্টি জানিয়েছেন। অপর্ণা নন্দী নামে একজন অভিভাবক বলেন, গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হয়ে ভালোই হয়েছে। দুর্ভোগ অনেকখানি কমেছে। সামনেও যেন এ ধারা অব্যাহত থাকে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সার্বক্ষণিক শৃঙ্খলায় কাজ করেছে কুবি প্রক্টরিয়াল বডি, স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নূর মোহাম্মদ রাজু বলেন, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা আগেই পরীক্ষার হলে প্রবেশ করানোর চেষ্টা করেছি। আর পরীক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার ব্যাপারে আমরা সোচ্চার ছিলাম।

বিজ্ঞাপন

কুবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, সবার সার্বিক সহযোগিতায় আমরা ‘এ’ ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে পেরেছি। সামনেও এরকম সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, সার্বক্ষণিক নিরাপত্তায় রেখে প্রশ্নগুলো আমরা খুব সুন্দরভাবে পরীক্ষার হলগুলোতে বণ্টন করেছি। কোনো ধরনের সমস্যা হয়নি। আর কেন্দ্রীয় কমিটির সঙ্গে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষায় সম্ভাব্য ২২ হাজার আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ২ লাখ ৩২ হাজার ৪৫৯ পরীক্ষার্থীর। এর মধ্যে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সারাদেশে ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল।

সারাবাংলা/টিআর

‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর