Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মায়ের আবেদনে ৫ বছরের শিশুকে দেশের বাইরে নেওয়ার ওপর নিষেধাজ্ঞা

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২১ ১৭:৩৭

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: পাঁচ বছরের শিশুকে মায়ের জিম্মায় দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একইসঙ্গে ওই শিশুকে দেশের বাইরে না নিতে বাবা মুসফেক আলমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৫ অক্টোবর) মায়ের আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মাহমুদুল হকের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন- আইনজীবী জেড আই খান পান্না, আইনজীবী খুরশিদ আলম খান ও আইনজীবী এম. আব্দুল কাইয়ুম ও সাবরিনা জেরিন।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সাবরিনা জেরিন সারাবাংলাকে বলেন, ‘গত বছর পাঁচ বছরের কন্যাকে মায়ের জিম্মায় নেওয়ার জন্য পারিবারিক আদালতে আবেদন করেন শিশুটির মা গুলশানের বাসিন্দা তাসনোভা ইকবাল। আদালত ওই শিশুটিকে ভার্চুয়ালি দেখার জন্য মাকে অনুমতি দেন। পারিবারিক আদালতের ওই আদেশের বিরুদ্ধে ডিস্ট্রিক কোর্টে আবেদন করলে আদালত একই রকম আদেশ দেন।’

পরে গত ২১ অক্টোবর ডিস্ট্রিক কোর্টের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন শিশুটির মা তাসনোভা ইকবাল। আবেদনে শিশুকে ১৭ মাস ধরে তার মাকে দেখতে না দেওয়ার অভিযোগ আনা হয়েছে। এছাড়া শিশুকে বিদেশেও নেওয়ার ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়।

শিশুটির বাবা মুসফেক আলম সৈকত, দাদা শামসুল আলম ও দাদী মোমতাজ আলমকে বিবাদী করে এ আবেদন দায়ের করা হয়।

আজ হাইকোর্ট আবেদনের শুনানি নিয়ে পাঁচ বছরের কন্যা সন্তানকে দেশের বাইরে নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। একইসঙ্গে শিশুকে মায়ের জিম্মায় দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

তাসনোভা ইকবালের আইনজীবী আইনজীবী সাবরিনা জেরিন আরও জানান, মুসফেক আলম ও তাসনোভা ইকবালের মধ্যে বিবাহ বিচ্ছেদ হয়েছে। রাজধানীর গুলশানের বাসিন্দা তাসনোভা ইকবালের বাবা ইকবাল কামাল ও মা নাজমা সুলতানা।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর