Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেট-ছাতক রেলপথে ট্রেন চলবে কবে?

আল হাবিব, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২১ ০৯:৫১

সুনামগঞ্জ: করোনাভাইরাসের কারণে সুনামগঞ্জের ছাতক-সিলেট রুটে দেড় বছর ধরে বন্ধ ট্রেন চলাচল। বর্তমানে সকল রেলপথে ট্রেন চলাচল শুরু হলেও এই রুটে কবে ট্রেন চলবে জানে না কেউ। এতে চরম ভোগান্তিতে পড়েছেন ট্রেনে যাতায়াতকারী এ অঞ্চলের যাত্রী সাধারণ।

খোঁজ নিয়ে জানা যায়, ছাতক শিল্পনগরী উপজেলা হিসেবে বিখ্যাত। ব্রিটিশ আমল থেকে এই উপজেলায় ব্যবসা-বাণিজ্য চলে আসছে। এ হিসেবে ১৯৫৪ সালে সিলেট-ছাতক ৩৫ কিলোমিটার রেলপথ স্থাপিত হয়। ছাতকবাজার রেলস্টেশন থেকে প্রতিদিন চারটি ট্রেন সিলেটে যাতায়াত করতো। এসব ট্রেনে সিমেন্ট, পাথর, চুনাপাথর, তেজপাতা ও কমলাসহ বিভিন্ন ধরনের কাঁচামাল কম খরচে পরিবহন করা হতো। প্রাচীনতম ছাতক রেলপথে ট্রেন চলাচল না করায় বিপাকে পড়েছে এই অঞ্চলের মানুষজন। ট্রেন পরিবহনে স্বল্প ভাড়ার পরিবর্তে সড়কপথে তাদের গুনতে হচ্ছে অধিক ভাড়া। এই রেলপথে আবার কবে ট্রেন চলবে এমন প্রশ্নের উত্তর মিলছে না কর্তৃপক্ষের কাছে।

বিজ্ঞাপন

স্থানীয় বাসিন্দা সামছুল ইসলাম বলেন, প্রতিদিন সিলেট শহরে রিকশা চালিয়ে ট্রেনে ছাতক ফিরতাম। অল্প ভাড়ায় নিরাপদে যাতায়াত করা যেত। ট্রেন চলাচল বন্ধ থাকায় বেশি টাকা দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

ছাতক রেল স্টেশনের পাশে থাকা ব্যবসায়ী রফিক মিয়া বলেন, ট্রেন আসলে দোকানে কেনাবেচা বাড়ে। এখন ট্রেনও আসে না, কেনাবেচাও তেমন নাই। পরিবার পরিজন নিয়ে খুব বিপদে আছি। দোকান ভাড়ার টাকাও উঠছে না।

স্থানীয় বাসিন্দা মনির মিয়া সারাবাংলা কে বলেন, দেড় বছর ধরে ট্রেন বন্ধ। এতে অনেক জায়গায় রেলপথ নষ্ট হয়ে যাচ্ছে।

ছাতক রেল স্টেশনের দায়িত্ব থাকা কেয়ারটেকার মঞ্জু মিয়া বলেন, করোনার কারণে ছাতকে ট্রেন চলাচল বন্ধ হয়েছিল। ট্রেন চলাচলের জন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের কাছ থেকে স্পষ্টত কোনো উত্তর পাওয়া যায়নি। আমরাও বলতে পারছি না এই রুটে আবার কবে ট্রেন চলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

সিলেট-ছাতক রেলপথ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর