Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসিতে বসতে হবে ৩ ফিট দূরত্বে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২১ ১৬:৪৫

ফাইল ছবি: এসএসসি পরীক্ষা

ঢাকা: আগামী ১৪ নভেম্বর থেকে সারাদেশে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীকেন্দ্রে পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব অনুসরণ করতে হবে। সে হিসাবে কেন্দ্রে দুই পরীক্ষার্থীর মধ্যে ব্যবধান থাকতে হবে ৩ ফুট।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান। তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ন্যূনতম তিন ফুট দূরত্ব রাখার যে বিষয়টি আমরা অনুসরণ করে থাকে, সেটি বজায় রেখেই বসতে হবে। স্বাস্থ্যবিধি মেনেই আমরা ব্যবস্থা করছি।

এসময় অভিভাবকদেরও সামাজিক দূরত্ব বজায় রাখার অনুরোধ জানান মন্ত্রী। বলেন, আমরা অভিভাবকদেরও অনুরোধ জানাচ্ছি, আপনারাও সামাজিক দূরত্ব বজায় রাখবেন।

আরও পড়ুন- এসএসসি শুরু ১৪ নভেম্বর, পরীক্ষা হবে ৩ বিষয়ে

এর আগে, শিক্ষামন্ত্রী এসএসসি ও সমমান পরীক্ষার বিভিন্ন তথ্য তুলে ধরেন। জানান, দেরিতে পরীক্ষা নেওয়া ও দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগের তিনটি নৈর্বাচিনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এর বাইরে নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা— এনসিটিবির নির্দেশনা অনুযায়ী এই বিষয়গুলোতে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডে পাঠাবে অনলাইনে।

বিজ্ঞাপন

এবার এসএসসি, দাখিল ও ভোকেশনাল মিলিয়ে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের এই পরীক্ষায় অংশ নেবে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী। এর মধ্যে এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন ও ভোকেশনালে পরীক্ষার্থী ১ লাখ ২৪ হাজার ২২৮ জন। মোট শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৩৫টি। এছাড়াও দেশের বাইরের ৯ কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে ৪২৯ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী জানান, গত বছর এই পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। পরীক্ষা না হওয়ার কারণে এটি সম্ভব হয়েছে বলে জানান মন্ত্রী।

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

এসএসসি পরীক্ষা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সামাজিক দূরত্ব

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর