Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানে আবারও ক্ষমতায় আসবে এলডিপি, কমতে পারে আসন

আন্তর্জাতিক ডেস্ক
৩১ অক্টোবর ২০২১ ১৫:৩২

ছবি: দ্য গার্ডিয়ান

জাপানের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) আবারও বিজয় অর্জন করতে পারে বলে ধারণা করা হচ্ছে। দলটি প্রায় সাত দশক ধরে দেশটির শাসন ক্ষমতায় রয়েছে। খবর দ্য গার্ডিয়ান।

নির্বাচনে দলটি জয়ী হলে দেশটির সম্ভব্য নতুন প্রধানমন্ত্রী হবেন ফুমিও কিশিদা। তাকে বর্তমান সরকারের ক্ষতিগ্রস্ত ভাবমূর্তি কাটাতে হবে। রোববার (৩১ অক্টোবর) সারাদেশে এই ভোট অনুষ্ঠিত হবে।

এর আগে, গত মাসে এলডিপি’র প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন ফুমিও কিশিদা। সম্প্রতি করোনাভাইরাসের (কোভিড-১৯) আবারও সংক্রমণে ঘটনাকে কেন্দ্র করে ‘নতুন পুঁজিবাদ’র কথা বলে ভোটারদের কাছে টানার চেষ্টা করেন তিনি। এর মাধ্যমে দেশটিতে সংকটে থাকা মধ্যবিত্ত পরিবারগুলোর মধ্যে সম্পদের পুনঃবন্টন করা হবে।

এদিকে গত শুক্রবার প্রকাশিত এক জরিপে বলা হয়, রোববারের নির্বাচনে এলডিপি দেশটির পার্লামেন্টের শক্তিশালী নিম্নকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে। তবে জোট সরকারে তাদের নেতৃত্ব বজায় থাকবে।

নিক্কেই এবং ইয়োমিউরি উভয় সংবাদমাধ্যম জানিয়েছে, ৪৬৫ সিটের চেম্বারে নিজেদের সংখ্যাগরিষ্টতা ধরে রাখতে কঠোর পরিশ্রম করতে হবে এলডিপি’কে। এজন্য তাদের বৌদ্ধধর্মীয় সংগঠন সোকা গাক্কাই এবং ছোট পার্টিদের জোট কোমেইটোর ওপর নির্ভরশীল হতে হবে।

নিম্নকক্ষে ৪৬৫ আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য জোটের পক্ষ থেকে ২৩৩ আসন ধরে রাখার পরিকল্পনা করেছেন কিশিদা। বর্তমানে নিম্নকক্ষে এলডিপির ২৭৬টি আসন রয়েছে। আর এই লক্ষ্য পূরণে ব্যর্থ হলে কিশিদাকে চরম মূল্য দিতে হবে।

কিশিদা এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক উপস্থিতি মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছেন। একইসঙ্গে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা সৃষ্ট হুমকি রোধে জাপানকে শক্তিশালী করারও অঙ্গীকার করেছেন তিনি। এখন সবকিছু দেখতে গেলে আজকের (রোববার) নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

সারাবাংলা/এনএস

জাপান ফুমিও কিশিদা লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর