Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবতাবিরোধী অপরাধ: পলাতক মোমিনের রায় যে কোনো দিন

স্টাফ করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২১ ১৫:১৭

ঢাকা: বিএনপি দলীয় বগুড়া-৩ আসনের সাবেক সাংসদ পলাতক আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার মানবতাবিরোধী অপরাধের মামলার রায় যে কোনো দিন ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রোববার (৩১ অক্টোবর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখেন।

বগুড়া-৩ (দুপচাঁচিয়া-আদমদীঘি) আসনের সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট ও অগ্নিসংযোগের অভিযোগে ২০১১ সালে আদালতে মামলা করেন আদমদীঘির কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী।

আদালত মামলাটি এজাহার হিসেবে রেকর্ডভুক্ত করতে আদমদীঘি থানার ওসিকে নির্দেশ দেন। পরে ওই মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর হয়।

২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তরফ থেকে জানানো হয়, মুক্তিযুদ্ধের সময় আবদুল মোমিন মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন। পাকিস্তান দখলদার বাহিনীকে সহযোগিতা করার জন্য সশস্ত্র রাজাকার বাহিনীতে যোগদান করেন তিনি। পরে আদমদিঘী থানার রাজাকার কমান্ডার হিসেবে অন্যান্য রাজাকার ও পাকিস্তান বাহিনীকে সহযোগিতা করেন তিনি। এরপর, ১৯৭৮ সালে তিনি বিএনপিতে যোগ দেন। পরে আদমদিঘী উপজেলা বিএনপির সভাপতি হন। এরপর বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি এবং রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আসেন।

২০০১ সালের পর চার দলীয় জোট সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ছিলেন আবদুল মোমিন। তিনি ২০০১ ও ২০০৮ সালে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

সারাবাংলা/কেআইএফ/একেএম

আবদুল মোমিন তালুকদার মানবতাবিরোধী অপরাধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর