Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেড় বছরে করোনায় সর্বনিম্ন মৃত্যু

সারাবাংলা ডেস্ক
১ নভেম্বর ২০২১ ১৬:৫১

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন দুই জন। গত দেড় বছরের মধ্যে একদিনে এটিই করোনা সংক্রমণ নিয়ে সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত গত বছরের ৫ মে এই ভাইরাসে আক্রান্ত এক জন মারা গিয়েছিলেন, আর ৩ মে মারা গিয়েছিলেন দুই জন। এরপর আর কোনোদিনই করোনায় আক্রান্ত হয়ে এত কম মৃত্যু হয়নি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২১৪ জন। আর একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক শূন্য ৮ শতাংশ। আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কিছুটা বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতের শনাক্তের হার কমেছে।

বিজ্ঞাপন

সোমবার (১ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৬০৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে এ দিন পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৭৩৪টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৬০৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৩২ হাজার ৭৬৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৩৬ হাজার ৮৩৬টি।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে ২১১ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা বেড়ে হয়েছে ২১৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৯ হাজার ৭৫৩ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ০৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ২২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ১৪ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৭৬ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২০২ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৩ হাজার ৬২৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু দেড় বছরের মধ্যে সর্বনিম্ন

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৬ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২ জন। সে হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে। শুধু আগের দিন নয়, গত দেড় বছরের মধ্যেই এটি করোনা সংক্রমণ নিয়ে এক দিনে সর্বনিম্ন মৃত্যু। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮৭০ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ২ জন মারা গেছেন, তারা দু’জনই নারী। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষের সংখ্যা আগের দিনে ১৭ হাজার ৮৪২ জনেই স্থির থাকল। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা দাঁড়াল ১০ হাজার ২৮ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ২ জন মারা গেছেন তাদের এক জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, দ্বিতীয় জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। গত ২৪ ঘণ্টায় এর বাইরে আর কেউ মারা যাননি। এই ২ জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

২ মৃত্যুই ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে দুই জন মারা গেছেন, তাদের দুই জনই ঢাকা বিভাগের। এই সময়ে দেশের বাকি সাত বিভাগের কোনোটিতেই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেই।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস করোনায় মৃত্যু স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর