Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী হচ্ছে: খাদ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২ নভেম্বর ২০২১ ১৮:৪৫

ঢাকা: কৃষিনির্ভর গ্রামীণ অর্থনীতির বাংলাদেশে কৃষকের ফসলের নায্য মূল্যপ্রাপ্তি ও প্রান্তিক মানুষের ক্রয়ক্ষমতা বিবেচনা করে খাদ্য নিরাপত্তা আরও বাস্তবমুখী ও শক্তিশালী করতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মঙ্গলবার (২ নভেম্বর) উন্নয়ন সংগঠন সুশীলন-এর ৩০ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে মন্ত্রী সচিবালয়ে নিজ অফিস কক্ষ থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভিশন ২০৪১ ও ডেল্টা পরিকল্পনা গ্রহণ করেছে। এরই মধ্যে উপকূলীয় অঞ্চল ও চরাঞ্চলের জন্য পৃথক কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। প্রাকৃতিক দুর্যোগপ্রবণ উপকূলীয় ও চরাঞ্চলের মানুষদেরও উন্নয়নের ধারায় সম্পৃক্ত করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাকে প্রান্তিক মানুষের মধ্যে সচেতনতার বার্তা প্রচার করতে হবে। জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজনের মাধ্যমে তাদের উন্নয়ন অংশীদার করতে হবে। এটি বাস্তবায়ন করতে পারলে দেশের সামগ্রিক উন্নয়নে তাদের অবদান যুক্ত হবে। এর মাধ্যমে যে উন্নয়ন, সেটি টেকসই হবে বলেও আশাবাদ জানান তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশে লবণাক্ততাসহিষ্ণু ধানের আবাদ শুরু হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের জন্য এটি এক সুবর্ণ সুযোগ। এ জাতের ধানের চাষাবাদ সম্পর্কে স্থানীয়দের উদ্বুদ্ধ করতে হবে। অনাবাদী জমিতে লবণাক্ততাসহিষ্ণু ধান আবাদের প্রসার ঘটিয়ে ধানের উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য নিরাপত্তাকে টেকসই করার আহ্বান জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, উন্নয়ন সংগঠন সুশীলন নারী ও যুব নেতৃত্বের বিকাশ, দুর্যোগ ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা, শিক্ষা, সুপেয় পানি সরবরাহ, বনায়ন ও স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ আয়োজন করে থাকে; যা প্রশংসার দাবী রাখে। এসময় তিনি প্রান্তিক জনগোষ্ঠীকে পুষ্টিকর ও নিরাপদ খাদ্য গ্রহণ সম্পর্কে উদ্বুদ্ধ করতে সুশীলন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অশুভ শক্তি মাঝে মাঝে দেশকে অশান্ত করার চেষ্টা করে উল্লেখ করে মন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীন হয়েছে। এসময় তিনি অসাম্প্রদায়িক দেশ গড়তে প্রত্যেকের অবস্থান থেকে ভূমিকা রাখারও আহ্বান জানান তিনি।

সুশীলনের কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান আ জ ম আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, সংসদ সদস্য ধীরেন্দ্র নাথ শম্ভু, মীর মোস্তাক আহমেদ রবি, মোস্তফা লুৎফুল্লাহ, মো. আকতারুজ্জামান বাবু, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম এবং সুশীলনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোস্তাফা নুরুজ্জামান বক্তব্য রাখেন। পরে মন্ত্রী উন্নয়ন সংগঠন সুশীলনের ৩০ বছর পূর্তির মাসব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

ফাইল ছবি

সারাবাংলা/জিএস/টিআর

খাদ্য নিরাপত্তা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর