Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিস্ফোরণে হতাহত: ভবন মালিক গ্রেফতারের পর রিমান্ডে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ নভেম্বর ২০২১ ১৭:১৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর উত্তর কাট্টলীতে ‘গ্যাস লাইনে ত্রুটি’ থেকে বিস্ফোরণের ঘটনায় ভবন মালিককে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় দায়ের হওয়া মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে রিমান্ডের আবেদন করা হলে আদালত ভবন মালিককে জিজ্ঞাসাবাদের জন্য একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

বুধবার (৩ নভেম্বর) চট্টগ্রাম মহানগর হাকিম মেহনাজ রহমান রিমান্ড মঞ্জুর করেন বলে পুলিশ জানিয়েছে।

গ্রেফতার মোহাম্মদ মমতাজ মিয়া ওরফে মমতাজ সওদাগর (৫৭) নগরীর আকবর শাহ থানার উত্তর কাট্টলী কমিউনিটি সেন্টার সড়কের মরিয়ম ভিলার মালিক।

সোমবার (১ নভেম্বর) রাত সাড়ে ১০টায় মরিয়ম ভিলার ষষ্ঠ তলায় ভাড়াটিয়া জামাল শেখের বাসায় বিস্ফোরণের পর আগুন লেগে ছয়জন দগ্ধ হয়। জামাল শেখ স্থানীয় হাক্কানি আয়রন মার্টের নিরাপত্তা কর্মী ও তার বাড়ি জামালপুরে। দগ্ধরা হলেন- জামাল শেখের স্ত্রী সাজেদা বেগম (৩৯), ছেলে শাহজাহান শেখ (২৫), মো. স্বাধীন (১৭) ও মো. জীবন (১৪), মেয়ে মাহিয়া আক্তার (১০) এবং শাহজাহানের স্ত্রী দিলরুবা বেগম (১৮)। এদের মধ্যে সাজেদা বেগম চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এ ঘটনায় মঙ্গলবার রাতে জামাল শেখ বাদি হয়ে নগরীর আকবর শাহ থানায় মামলা দায়ের করেছেন। অবহেলাজনিত মৃত্যু ঘটানোর অভিযোগে দণ্ডবিধির ৩০৪ (ক), ৩৩৮ ও ৪২৭ ধারায় দায়ের হওয়া মামলায় মরিয়ম ভিলার মালিক মমতাজ মিয়া এবং তত্ত্বাবধায়ক বখতিয়ার উদ্দিন চৌধুরীকে (৫৮) আসামি করা হয়েছে।

মামলার এজাহারে জামাল শেখ অভিযোগ করেন, তিনি পরিবার নিয়ে মরিয়ম ভিলায় গত ছয় মাস ধরে ভাড়াটিয়া হিসেবে বসবাস করে আসছেন। গত একমাস ধরে তাদের বাসার গ্যাসের সঞ্চালন লাইন থেকে জ্বালানি গ্যাসের প্রচুর গন্ধ পাওয়া যাচ্ছিল। বিষয়টি তিনি কয়েকবার বখতিয়ারকে জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। গত ৩১ অক্টোবর বখতেয়ারকে তিনি জানান, জ্বালানি গ্যাসের গন্ধ আরও বেড়ে গেছে। যেকোনো সময় দুর্ঘটনায় তার জীবন বিপন্ন হতে পারে। বিষয়টি তিনি মোবাইলে মমতাজকেও জানান। তিনি বাসা ছেড়ে দিতে চাইলেও মমতাজ এবং বখতিয়ার মিলে বাসা না ছাড়ার জন্য চাপ দেয়। তাদের জামানত আটকে রাখে। এ অবস্থায় সোমবার রাতে মরিয়ম ভিলার ষষ্ঠ তলায় তাদের বাসায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে এবং দরজা-জানালা উড়ে যায়। আর দগ্ধ হয় ছয়জন; যার মধ্যে তার এক জন মারা যান।’

বিজ্ঞাপন

আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহির হোসেন সারাবাংলাকে বলেন, ‘জামাল শেখের মামলা আমরা রেকর্ড করেছি। এরপর গত (মঙ্গলবার) রাতে বাড়ির মালিক মমতাজকে গ্রেফতার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আমরা তিনদিনের রিমান্ডের আবেদন করেছিলাম। আদালত একদিন মঞ্জুর করেছেন।’

উল্লেখ্য, গত ১১ আগস্ট একইস্থানে অর্থাৎ মরিয়ম ভবনে বিস্ফোরণের পর সৃষ্ট অগ্নিকাণ্ডে দুই পরিবারের নয় সদস্য আহত হন। এর মধ্যে একই পরিবারের তিনজন পরে মারা যান। সেসময়ও তদন্তে সংশ্লিষ্টরা গ্যাসের সঞ্চালন লাইনে ত্রুটির কথা জানিয়েছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

গ্রেফতার বিস্ফোরণ হতাহত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর