Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়ে ৭, নতুন সংক্রমণ ২৩৭

সারাবাংলা ডেস্ক
৩ নভেম্বর ২০২১ ১৭:৩৫

গেল দুই দিন সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু নেমে এসেছিল সর্বনিম্ন পর্যায়ে। এর মধ্যে আগের ২৪ ঘণ্টায় তিন জন এবং তার আগের দিন দুই জন মারা গিয়েছিলেন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যাটি আবার বেড়েছে। এদিন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন সাত জন।

আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণও বেড়েছে। আগের দিন ২২৯ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় সংখ্যাটি বেড়ে হয়েছে ২৫৬। একইসঙ্গে বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। আগের দিনের ১ দশমিক ১৪ শতাংশ থেকে এই হার বেড়ে হয়েছে ১ দশমিক ৩১ শতাংশ।

বিজ্ঞাপন

বুধবার (৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৪৫৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলিয়ে এদিন পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৫২৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৯ হাজার ১৫৮টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৫১ হাজার ২৩৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৫৭ হাজার ৯২২টি।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ২২৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৫৬ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭০ হাজার ২৩৮ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩১ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৪ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ০৯ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ১১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২১১ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২৩৭ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৪ হাজার ৭৩ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

মৃত্যু বেড়ে ৭

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে তিন জন মারা গিয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৭। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৮৮০ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৭ জন মারা গেছেন, তাদের ৫ জন পুরুষ, ২ জন নারী। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৪৭ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা দাঁড়াল ১০ হাজার ৩৩ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৪০ বছরের কম বয়সী ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যাননি। মৃত ৭ জনের মধ্যে দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর ও ৮১ থেকে ৯০ বছর বয়সী। এছাড়া ৬১ থেকে ৭০ বছর, ৭১ থেকে ৮০ বছর ও ৯১ থেকে ১০০ বছর বয়সী এক জন করে মারা গেছেন। এই সাত জনের মধ্যে চার জন সরকারি ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু নেই বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে ৭ জন মারা গেছেন, তাদের মধ্যে তিন জন ঢাকা বিভাগের। এক জন করে মারা গেছেন চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে। বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে এদিন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর