Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কপ-২৬: কয়লা বন্ধে ১৯০টি দেশ ও সংস্থার অঙ্গীকার

আন্তর্জাতিক ডেস্ক
৪ নভেম্বর ২০২১ ১৫:০৮

ছবি: বিবিসি

পোল্যান্ড, ভিয়েতনাম এবং চিলিসহ প্রধান ব্যবহারকারী দেশগুলো কয়লার পরিবর্তে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বৃদ্ধি করার অঙ্গীকার করেছে। জাতিসংঘ কর্তৃক আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৬) এই প্রতিশ্রুতি দেওয়া হয়। বিশ্বের ১৯০টি দেশ ও সংস্থা এই প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের সরকার। খবর বিবিসি।

জলাবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ী কয়লা। যুক্তরাজ্য জানিয়েছে, কোপ-২৬ সম্মেলনে ১৯০টি দেশ ও সংস্থা কয়লা নির্ভর জ্বালানি থেকে বের হয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাজ্য আরও জানিয়েছে, বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলো আগামী ২০৩০ সালের মধ্যে তাদের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করতে সম্মত হয়েছে। একইসঙ্গে অনুন্নত দেশগুলোকে ২০৪০ সালের মধ্যে তা বন্ধ করতে হবে।

যুক্তরাজ্যের ব্যবসা ও জ্বালানি সচিব কোয়াসি কোয়ার্টেং বলেন, ‘কয়লার শেষ দেখা যাচ্ছে। বিশ্ব সঠিক পথেই হাটছে, কয়লা বন্ধ করার জন্য প্রস্তুত। পরিবেশ বান্ধব জ্বালানি দ্বারা একটি ভবিষ্যৎ গড়ে তুলে পরিবেশগত ও অর্থনৈতিক সুবিধা গ্রহণ করতে প্রস্তুত বিশ্ব।’

বিশ্বের ৪০টিরও বেশি দেশ এই বিবৃতিতে স্বাক্ষর করেছে। এর মধ্যে পোল্যান্ড, ভিয়েতনাম এবং চিলিসহ ১৮টি দেশগুলো প্রথমবারের মতো নতুন কয়লা বিদ্যুৎ নির্মাণ বা বিনিয়োগ বন্ধ করতে সম্মত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।

চুক্তিতে স্বাক্ষরকারী দেশ ও সংস্থাগুলো নিজেদের দেশের মধ্যে এবং আন্তর্জাতিকভাবে নতুন কয়লা বিদ্যুৎ উৎপাদনে সমস্ত বিনিয়োগ বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে অস্ট্রেলিয়া, ভারত, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বৃহত্তম কয়লা নির্ভর দেশ এই প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

কপ-২৬ সম্মেলন কয়লা জীবাশ্ম জ্বালানি বিশ্ব জলবায়ু সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর