Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনওসি পেয়েছে এয়ার অ্যাস্ট্রা, ফেব্রুয়ারিতে ফ্লাইট শুরুর লক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২১ ২১:৩০

ঢাকা: বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে বিমান পরিচালনায় অনাপত্তিপত্র বা নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) পেয়েছে নতুন বেসরকারি এয়ারলাইন্স সংস্থা এয়ার অ্যাস্ট্রা। এবারে নতুন এই এয়ারলাইন্সটি এয়ার অপারেটর সার্টিফিকেট (এওসি) পাওয়ার জন্য আবেদনের প্রস্তুতি নিচ্ছে। আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ চারটি উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট শুরু করতে চায় প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার ( ৪ নভেম্বর) রাতে এয়ার অ্যাস্ট্রার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ সারাবাংলাকে বেবিচকের কাছ থেকে এনওসি পাওয়ার তথ্যটি নিশ্চিত করেছেন।

ইমরান আসিফ বলেন, ফ্লাইট পরিচালনার জন্য গত ২১ সেপ্টেম্বর সিভিল এভিয়েশনে (বেবিচক) আমরা আবেদন করেছিলাম। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আজ (বৃহস্পতিবার) আমরা এনওসি পেয়েছি। এখন এয়ার অপারেটর সার্টিফিকেটের (এওসি) জন্য আবেদন করা হবে। সেই আবেদন মঞ্জুর হলে আমরা ফ্লাইট চালু করতে পারব।

এয়ার অ্যাস্ট্রা কবে নাগাদ ফ্লাইট চালু করতে পারবে— জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, আমরা আশা করছি আগামী বছরের ফেব্রুয়ারিতে ফ্লাইট শুরু করতে পারব। প্রথমে অভ্যন্তরীণ রুটে চারটি এটিআর৭২-৬০০ মডেলের উড়োজাহাজ দিয়ে আমাদের যাত্রা শুরু হবে।

চারটি উড়োজাহাজ দিয়ে কয়টি রুটে ফ্লাইট পরিচালনা করবেন— এমন প্রশ্নের জবাবে ইমরান আসিফ বলেন, চারটি উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ সবগুলো রুটে ফ্লাইট পরিচালনা করা সম্ভব। আমরা প্রথম এক বছর মূলত সেই কাজটিই করব। নতুন এয়ারলাইন্সের ক্ষেত্রে এটি একটি নিয়মও। এরপর থেকে আমরা আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনায় যাব।

বর্তমানে দেশে তিনটি এয়ারলাইন্স প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে রয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাকি দুইটি বেসরকারি প্রতিষ্ঠান হলো ইউএস বাংলা ও নভোএয়ার। এছাড়া রিজেন্ট এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ার দেশে একটা সময় পর্যন্ত কার্যক্রম পরিচালনা করলেও দু’টি প্রতিষ্ঠানই কার্যক্রম গুটিয়ে নিতে বাধ্য হয়েছে।

সারাবাংলা/এসজে/টিআর

এয়ার অ্যাস্ট্রা নতুন এয়ারলাইন্স


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর