Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিব শতবর্ষে সেরা ১০০ গবেষককে সংবর্ধনা দেবে রাবি

রাবি করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২১ ২০:০৮

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়: ‘মুজিব শতবর্ষে রাবির সেরা শত গবেষক’ উপপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেরা ১০০ গবেষককে সংবর্ধনা দেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে এই আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, গবেষকদের সংবর্ধনার পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা ও গবেষণার মান বাড়াতে এবং গবেষণায় শিক্ষকদের উদ্বুদ্ধ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে এই মহৎ উদ্যোগ বাস্তবায়নের জন্য কমিটিও গঠন করেছে রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

প্রো-ভিসি প্রফেসর ড. সুলতান উল ইসলামকে সভাপতি ও জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমানকে সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। ২৯ সেপ্টেম্বর ১০০ গবেষক নির্বাচন করার লক্ষ্যে একটি সভাও হয়েছে। ছয় সদস্যের টেকনিক্যাল কমিটি এবং সাব কমিটিতে বিভিন্ন অনুষদের অধিকর্তা ও ইনস্টিটিউটের পরিচালকদের রাখা হয়েছে।

এর আগে, গত ২ নভেম্বর উপাচার্যের কনফারেন্স রুমে একটি সভা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান উন্নোয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নানা রকম পরিকল্পনা করা হয় সভায়। এর মধ্যে গবেষকদের সংবর্ধনা দেওয়া ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ১০০ জন গবেষকের তালিকা করতে বিভিন্ন মানদণ্ড নির্ধারণ করা হয়।

জানা গেছে, নয়টি বিষয়কে গুরুত্ব দিয়ে সেরা গবেষকদের তালিকা করবে কমিটি। গবেষণা তত্ত্বাবধায়নের সংখ্যা, আন্তর্জাতিক জার্নালে প্রকাশনার সংখ্যা, কনফারেন্স প্রসিডিংস সংখ্যা, একাডেমিক পুস্তক প্রকাশনা, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশন ছাড়া অন্যান্য ফান্ড থেকে মঞ্জুরীকৃত অনুদান, প্রকাশিত জার্নালকে উদ্ধৃতি হিসেবে ব্যবহারের সংখ্যা, পেটেন্ট অর্জন, প্রাপ্ত পুরস্কারের সংখ্যা এবং গবেষণার সামগ্রিক প্রভাব বিবেচনায় নেওয়া হবে।

এই নয়টি সূচককেও বিভিন্ন রেটিংয়ে ভাগ করা হবে। তারপর শীর্ষ ১০০ জন গবেষককে নিয়ে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে ১০০ গবেষকের মধ্যে ৭০ জন থাকবেন বিজ্ঞান সংশ্লিষ্ট ও বাকি ৩০ জন থাকবেন কলা, সামাজিক বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ থেকে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ও কমিটির সদস্য সচিব ড. আজিজুর রহমান সারাবাংলাকে জানান, ‘বিশ্ববিদ্যালয়ের গবেষণার মানোন্নয়ন ও পঠন-পাঠনের পাশাপাশি গবেষণায় আরও বেশি উদ্বুদ্ধ করতেই এমন উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিনি বলেন, ‘সেরা গবেষক নির্বাচনে কমিটি কাজ শুরু করেছে। আশা করছি, নভেম্বরের এই কাজ শেষ হতে পারে। পরবর্তী সময়ে বড় পরিসরে অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত গবেষকদের সংবর্ধনা দেওয়া হবে।’

সারাবাংলা/পিটিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর