Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির অনুমতি পেল দেশে

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২১ ০০:১৩

Photo: The Conversation

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)  সংক্রমিতদের চিকিৎসায় ব্যবহৃত মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেট দেশে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

সোমবার (৮ নভেম্বর) রাতে ওষুধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র ও উপপরিচালক মো. আইয়ুব হোসেন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইয়ুব হোসেন বলেন, দেশের কয়েকটি প্রতিষ্ঠান মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। ওষুধ প্রশাসন অধিদফতর প্রাথমিকভাবে তাদের জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। খুব শিগগিরই তাদের ‘রেসিপি’ অনুমোদন দেওয়া হতে পারে।

তিনি আরও বলেন, এসকে-এফ ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালসসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান দেশে মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়েছে।

মার্কিন ওষুধ কোম্পানি মার্ক, শার্প অ্যান্ড ডোহম (এমএসডি) এবং রিজব্যাক বায়োথেরাপটিকসের মলনুপিরাভির করোনা চিকিৎসায় প্রথম অ্যান্টিভাইরাল ট্যাবলেট, যা ইনজেকশনের মাধ্যমে পুশ না করে ওষুধ হিসেবে খাওয়া যাবে। সম্প্রতি যুক্তরাজ্য সরকার করোনা চিকিৎসায় এই মলনুপিরাভির ব্যবহারের অনুমোদন দিয়েছে। এরপরই মূলত দেশে এই ওষুধটির উৎপাদন ও ব্যবহারের বিষয়ে উদ্যোগ নেওয়া হলো।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ট্যাবেলটিকে করোনাভাইরাস চিকিৎসায় গেমচ্যাঞ্জার বলে আখ্যায়িত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, করোনাভাইরাসের চিকিৎসায় বাড়িতে বসেই সেবন করা যায়— এমন একটি অ্যান্টিভাইরাল আমরাই প্রথম অনুমোদন দিয়েছি।

আরও পড়ুন-

করোনা চিকিৎসায় ওষুধ তৈরির দাবি যুক্তরাষ্ট্রের

করোনা চিকিৎসায় ট্যাবলেটের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

সারাবাংলা/এসবি/টিআর

ঔষধ প্রশাসন অধিদফতর করোনার ওষুধ জরুরি অনুমোদন মলনুপিরাভির মুখে খাওয়ার ট্যাবলেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর