Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতির ৪ মামলায় আসামি সাবেক কাউন্সিলর মানিক

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২১ ১৫:৫৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিকের বিরুদ্ধে আলাদাভাবে চারটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাহাড় ও স্কুলের জায়গা দখল করে ঘর ও দোকান নির্মাণ এবং মসজিদ কম্পাউন্ডে দোকান বরাদ্দে অনিয়মের অভিযোগে এসব মামলা দায়ের হয়েছে। দুদকের সহকারী পরিচালক মো. আবু সাঈদ বাদী হয়ে সোমবার (৮ নভেম্বর) মামলাগুলো দায়ের করেন।

দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপ-পরিচালক লুৎফর কবির চন্দন সারাবাংলাকে জানান, চারটি মামলার একটিতে লালখান বাজার মতিঝর্ণা এলাকায় সরকারি পাহাড় দখল করে বাড়ি ঘর নির্মাণ, পুকুর খনন ও ভাড়া দিয়ে ৪৫ লাখ ৩৬ হাজার টাকার আত্মসাতের অভিযোগ আনা হয়েছে সাবেক কাউন্সিলর মানিকের বিরুদ্ধে।

এছাড়া লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে সিডিএ’র অনুমোদন ছাড়া দোকান নির্মাণ এবং ভাড়ার ২৯ লাখ ৪০ হাজার টাকা স্কুল তহবিলে জমা না দিয়ে আত্মসাতের অভিযোগে আরেকটি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় আসামি হিসেবে আছেন শুধু সাবেক কাউন্সিলর মানিক।

বাকি দু’টি মামলার মধ্যে একটিতে জাগো ফাউন্ডেশন নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সাথে ‘অবৈধ চুক্তির’ মাধ্যমে সরকারি জায়গা দখল ও হস্তান্তর করে ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এই মামলায় মানিকের সঙ্গে জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীকেও আসামি করা হয়েছে।

এছাড়া নগরীর লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের কম্পাউন্ডে দোকান বরাদ্দ দেওয়ার কথা বলে বরাদ্দ প্রত্যাশীদের কাছ থেকে মসজিদ কমিটির সভাপতি ও সম্পাদক এবং মানিক ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আরেকটি মামলা দায়ের হয়েছে। ওই মামলায় মানিকের সঙ্গে মসজিদ কমিটির সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও সাধারণ সম্পাদক এএন ফারুক আহমদকে আসামি করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ড থেকে তিনবারের নির্বাচিত কাউন্সিলর ছিলেন আবুল ফজল কবির আহমেদ মানিক, যিনি এ এফ কবির আহমেদ মানিক নামে পরিচিত। চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে তিনি আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কাছে পরাজিত হন। মানিকও আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় ছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

দুদক মানিক মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর