Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আপনি যাচ্ছেন তো’ পরিচ্ছন্ন ঢাকার জন্য ডাক


৭ এপ্রিল ২০১৮ ১৬:৪৯

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ’আমি যাচ্ছি…আপনি যাচ্ছেন তো!’ এই আহ্বান একটি পরিচ্ছন্ন ঢাকার জন্য। আহ্বানটি জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। পুরনো বছরের সব গ্লানি মুছে ঢাকায় নতুন বছরকে এবার বরণ করা হবে এই ডাকে। কিন্তু সে আহ্বান কেবল নগর পিতার হয়ে আর নেই। সৌন্দর্যের পুজারি যারা তারা ধীরে ধীরে বলতে শুরু করেছেন…এই পরিচ্ছন্ন ঢাকার জন্য আমি যাচ্ছি… আপনি যাচ্ছেন তো?

হ্যাশট্যাগ (#DettolPoricchonnoDhaka #ImGoing_AreYou) খোলা হয়েছে সামাজিক মাধ্যমে। আর এই হ্যাশটাগে একের পর এক ভিডিও বার্তা যোগ হচ্ছে। বিনোদন, খেলা, শিক্ষা, স্বাস্থ্য সব বিভাগ থেকে আসছে একাত্মতার ঘোষণা। সমাজের নেতৃত্বস্থানীয় ব্যক্তিদের মন্তব্য নিয়ে ডেটল পরিচ্ছন্ন ঢাকা আমি যাচ্ছি আপনি যাচ্ছেন তো হ্যাশ ট্যাগ দিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এরকম ভিডিও বার্তা ছাড়া হচ্ছে। ১৩ এপ্রিল সকাল ৭টায় কর্মসূচির জন্য নগর ভবনে রেজিস্ট্রেশন শুরু হবে।

এরকম ভিডিও বার্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এই উদ্যোগ একটি সুন্দর পদক্ষেপ। পুরাতন বছরকে বাদ দিয়ে যখন আমরা নতুন বছরকে বরণ করি, তখন আমরা পুরাতন বছরের জরাজীর্ণ সব কিছু বাদ দিয়ে নতুন প্রভাতের দিকে এগিয়ে যাই। সেই লক্ষ্যেই এই পদক্ষেপ আমি মনে করি, এটি একটি যথাযথ পদক্ষেপ। সময়োপযোগী সিদ্ধান্ত। আমরা সবাই এই কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হবো। আমরা এভাবে সব সময় ঢাকা শহরকে এবং বাংলাদেশকে পরিষ্কার রাখর চেষ্টা করব। আসুন আমরা সবাই ১৩ এপ্রিল সকাল নয়টায় বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার আগে চৈত্র সংক্রান্তিতে এই কর্মসূচিতে অংশগ্রহণ করি।

ফুটবলার কায়সার হামিদ বলেন, মন সুন্দর যার, সে দেশকে রাখে পরিষ্কার। পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। দেশের মানুষের প্রতি আমার আহ্বান রইলো, পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে আপনারা খেয়াল রাখবেন। অনেকেই অনেক কিছু খাওয়া-দাওয়া করে প্যাকেটি রাস্তায় ফেলে দেন, এই বিষয়টিতে যদি আমরা আরেকটু সচেতন হই।  তাহলেই আমরা আমাদের দেশকে-নগরীকে সুন্দর রাখতে পারব। যেখানে সেখানে ময়লা ফেলবেন না। ১৩ এপ্রিল যে পরিচ্ছন্নতা অভিযান হবে, সেখানে অংশগ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানাই।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বাংলা চৈত্র সংক্রান্তিতে যে কর্মসূচি হাতে নিয়েছে সেই কর্মসূচির স্লোগানটিও সুন্দর। মন সুন্দর যার, সে শহর রাখে পরিষ্কার। আমাদের প্রত্যকের উচিত নির্দিষ্ট স্থানে ময়লা ফেলা। যত্রতত্র খাবার খেয়ে ময়লা না ফেলা। দেশটিকে আমাদের ভালবাসতে হবে। মুক্তিযুদ্ধকে ভালবেসে দেশের মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ করে একটি সুন্দর দেশ আমাদের উপহার দিয়েছেন। আসুন, আমরা সবাই মিলে সত্যিকার অর্থে দেশটিকে ভালবাসী এবং আমরা যেখানে থাকি, সেই জায়গা, স্থান, সেই শহরকে আমরা পরিষ্কার রাখি। ১৩ এপ্রিল সকাল নয়টায়, আসুন আমরা সবাই মিলে শহরটিকে পরিষ্কার করি।

অভিনেতা রিয়াজ বলেন, ‘আসুন আমরা সবাই নগরপিতার আহ্বানে সারা দিয়ে ১৩ এপ্রিল সকালে সবাই মিলে গড়ে তুলি পরিচ্ছন্নতার একটি নতুন ইতিহাস সারা বিশ্বের বুকে। ’

অভিনেতা ফারুক বলেন, মন ভালো যার সে রাখে দেশ পরিষ্কার। আমি মনে করি, দেশকে পরিষ্কার রাখতে হবে। এক সময় এই শহরে কোনো যানযট ছিল না, ছিল না কোনো ধূলাবালি, সে কথা আমরা ভুলে যাই। পরিচ্ছন্নতা ছিল আমাদের ঐতিহ্য। আমি আসলে পুরোনো ঢাকারই ছেলে। চৈত্র সংক্রান্তিকে আমরা শহরের ভাষায় বলতাম ‘সাকরাইন’। এটি যে কত মজার একটি জিনিস ছিল এখন তা কল্পনাও করা যায় না। ১৩ তারিখে আমাদের মেয়র ভবন থেকে একটি র‌্যালি বের হবে। আমি আপনাদের বারবার ভালবাসা দিয়ে সেখানে উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।

পরিবেশ বাঁচাও আন্দোলনের সম্পাদক শামিম খান টিটু বলেন, আমাদের দেশের ঐতিহ্যবাহী এই দিনটিতে সমস্ত গ্লানি যাতে মুছে ফেলার মতো আসুন, ১৩ এপ্রিল সবাই পরিচ্ছন্ন সুন্দর একটি বাংলাদেশ গড়ে তুলি।

যে শহরে কোটি মানুষের বসবাস, সে শহরকে হতে হবে নাগরিক বান্ধব। সে জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতার বিকল্প নেই।  এবার চৈত্র সংক্রান্তিতে রাজধানীর সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে পরিচ্ছন্নতা অভিযান চালাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি। এর মাধ্যমে পরিচ্ছন্নতা অভিযানে বিশ্ব রেকর্ড গড়বে বাংলাদেশ, এমনটাই প্রত্যাশা ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের। আগামী ১৩ এপ্রিল শুক্রবার, চৈত্র সংক্রান্তির দিনে সকাল ৯টায় ডিএসসিসি এ উদ্যোগ বাস্তবায়ন শুরু করবে। যার নাম দেওয়া হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’। গত বুধবার (৪ এপ্রিল) ডিসিসির সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ডিসিসি মেয়র সবাইকে এই কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেছিলেন, পরিচ্ছন্নতায় এখন পর্যন্ত বিশ্ব রেকর্ড ধরে রেখেছে প্রতিবেশী দেশ ভারতের আহমেদাবাদের পাশের একটি শহর। সেখানে এক সঙ্গে সাড়ে পাঁচ হাজার স্বেচ্ছাসেবী পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে এ রেকর্ড গড়ে। নগরবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমাদের ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচিটি নিশ্চয়ই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়বে।

সারাবাংলা/এমআইএস

ঢাকা দক্ষিণ সিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর