Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানুষের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা’

স্টাফ করেসপন্ডেন্ট
১০ নভেম্বর ২০২১ ২১:২১

ঢাকা: আগামীর বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তাই মানুষের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সে কারণেই উন্নয়নশীল দেশগুলোর ভৌত অবকাঠামো উন্নয়নে সমর্থন প্রয়োজন বলে মন্তব্য তার।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। তাই আগামী শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তিকে বেশি গুরুত্ব দিতে হবে। কিন্তু উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি শিক্ষায় বৈষম্য রয়েছে। অনেক উন্নয়নশীল দেশ তথ্যপ্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছে না। ফলে ডিজিটাল গ্যাপ তৈরি হচ্ছে। তাই উন্নয়নশীল দেশগুলোর ভৌত অবকাঠামো উন্নয়নে ব্যাপক প্রযুক্তিগত সমর্থন প্রয়োজন।

বুধবার (১০ নভেম্বর) ফ্রান্সের প্যারিসে ইউনেসকো সদর দফতরে ৪১তম জেনারেল কনফারেন্সে ‘ফিউচার অব এডুকেশন’ শীর্ষক এক প্রতিবেদনের ওপর প্যানেল আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ভবিষ্যতের শিক্ষাব্যবস্থার রূপরেখা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের লাখ লাখ মানুষের মৌলিক শিক্ষা নিশ্চিত করতে ইউনেসকো ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। তারপরও মানবসভ্যতা, বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিতে আরও এগিয়ে যেতে হবে। সঠিক শিক্ষাই তা নিশ্চিত করতে পারবে। আগামীর শিক্ষাব্যবস্থা আমাদের পরবর্তী প্রজন্মকে ভালো মানুষ ও দায়িত্বশীল বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলবে।

প্যানেল আলোচনায় আরও অংশ নেন কিউবার শিক্ষামন্ত্রী এনা এলসা বেলাযকুয কবিইলা, স্লোভেনিয়ার শিক্ষামন্ত্রী সিমন কুসটেকসহ অন্যরা।

ইউনেস্কো ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ফিউচার অব এডুকেশন ইনিশিয়েটিভ কার্যক্রম শুরু করে। এজন্য ইথিওপিয়ার প্রেসিডেন্ট শালে ওয়ার্ক জিউডিকে চেয়ারম্যান করে একটি কমিশন গঠন করা হয়। কমিটি দুই বছরে ১৯টি বড় বৈঠক করে ‘ফিউচার অব এডুকেশন’ রিপোর্ট তৈরি করে।

এর আগে, গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) প্যারিসে  ইউনেসকোর ৪১তম জেনারেল কনফারেন্সে শুরু হয়েছে। বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের চেয়ারপারসন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। কনফারেন্সে তার সঙ্গে আরও আছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ও বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের সেক্রেটারি জেনারেল মো. মাহবুব হোসেন এবং বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান।

সারাবাংলা/টিএস/টিআর

ইউনেসকো জেনারেল কনফারেন্স কৃত্রিম বুদ্ধিমত্তা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর