Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু বেড়েছে, কমেছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
১২ নভেম্বর ২০২১ ১৮:২১

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে পাঁচ জন। তবে আগের দিন ২৩৭ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে ২২১ জনে নেমে এসেছে।

এদিকে, নতুন সংক্রমণ কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আগের দিনের তুলনায় বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১ দশমিক ২৮ শতাংশ।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ২৮২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ২৩১টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫ লাখ ৬২ হাজার ৭০৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ২৬ হাজার ৮০টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ৩৬ হাজার ৬২৪টি।

২৪ ঘণ্টায় কমেছে শনাক্ত, বেড়েছে সংক্রমণের হার

আগের দিন দেশে ২৩৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২২১ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭২ হাজার ১২৭ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ২১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৩১ জন। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২১৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৬ হাজার ১১১ সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ।

মৃত্যু বেড়েছে

আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু বেড়েছে। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে এক জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৯১২ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

২৪ ঘণ্টায় শুধু পুরুষের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের সবাই পুরুষ। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৬৮ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৪৪ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন মারা গেছেন তাদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী এক জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী এক জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী এক জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী এক জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী এক জন। পাঁচ জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃত্যু নেই ৫ বিভাগে

গত ২৪ ঘণ্টায় দুই জন করে মারা গেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে। আরেক জন মারা গেছেন খুলনা বিভাগে। এর বাইরে রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও রংপুর— এই পাঁচ বিভাগের কোনোটিতেই করোনায় মৃত্যু নেই।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর