Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেলমার্শ কারাগারে অ্যাসাঞ্জের বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক
১২ নভেম্বর ২০২১ ২১:৩৪

জুলিয়ান অ্যাসাঞ্জ এবং স্টেলা মরিস

বিশ্বব্যাপী রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অনিয়ম এবং দুর্নীতি সংক্রান্ত গোপন নথি ফাঁস করে আলোচনায় আসা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ কারাবন্দি অবস্থায় বিয়ের অনুমতি পেয়েছেন। শিগগিরই দীর্ঘ দিনের পার্টনার স্টেলা মরিসকে বিয়ে করতে যাচ্ছেন তিনি।

বর্তমানে যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে বন্দি রয়েছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেই কারাগারেই হবে বিয়ের অনুষ্ঠান।

বিবিসি জানাচ্ছে, অন্যান্য কারাবন্দিদের মতোই প্রচলিত নিয়মে কারা গভর্নর অ্যাসাঞ্জের আবেদন বিবেচনায় নিয়ে তাকে বিয়ের অনুমতি দিয়েছেন।

কারা কর্তৃপক্ষের এই পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে স্টেলা বলেন, বিয়েতে আর কোনো বাধা আসবে না বলে মনে করছেন তিনি।

যুক্তরাজ্যে বিবাহ আইন ১৯৮৩ অনুযায়ী, বন্দিরা কারাগারে বিয়ের জন্য আবেদন করার সুযোগ পান। আবেদন মঞ্জুর হলে বিয়ে করতে পারেন তারা। তবে এক্ষেত্রে বিয়ের সব খরচ বহন করতে হয় বন্দিদের।

এদিকে, দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত আইনজীবী স্টেলা মরিসের সঙ্গে জুলিয়ান অ্যাসাঞ্জের পরিচয় হয় ২০১১ সালে। ওই বছর তিনি অ্যাসাঞ্জের আইনজীবী হিসেবে কাজে যোগ দিয়েছিলেন। ২০১৫ সালে প্রেমে পড়ার দুই বছর পর তারা বাগদান সম্পন্ন করেন। সেই সময় লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। সেখানে থাকা অবস্থায়ই তাদের দুই ছেলের জন্ম হয়। তাদের জন্মের সময় ভিডিওকলে যুক্ত হয়েছিলেন অ্যাসাঞ্জ। সন্তানরা ইকুয়েডর দূতাবাসে বাবার সঙ্গে দেখা করেছিল বলেও উল্লেখ করেছেন স্টেলা।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। ওই সব নথির মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধসম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরো ৪০ হাজার নথি ছিল, যা যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়।

এ নিয়ে আলোচনার মধ্যেই সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন নিপীড়নের মামলা হয়। গ্রেফতার এড়াতে ২০১২ সালে অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। তারপর থেকে তিনি সেখানেই ছিলেন। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে যুক্তরাজ্য পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেফতার করার পর থেকে বেলমার্শ কারাগারে বন্দি আছেন তিনি। অ্যাসাঞ্জ জেলে যাওয়ার পরই স্টেলার সঙ্গে তার সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে আসে।

সারাবাংলা/একেএম

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ স্টেলা মরিস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর