Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজও মৃত্যু ৪ জনের, সংক্রমণ বেড়েছে

সারাবাংলা ডেস্ক
১৫ নভেম্বর ২০২১ ১৬:৪৫

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও মারা গেছেন ৪ জন। তবে একই সময়ে আগের দিনের তুলনায় সংক্রমণ কিছুটা বেড়েছে। আগের দিন ২২৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৩৪ জন।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ১ দশমিক ৩২ শতাংশ।

সোমবার (১৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনূস সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ৮৭৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো মিলে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৭০০টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬ লাখ ১৩ হাজার ৪৯০টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ৫১ হাজার ৮৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ৬২ হাজার ৪০১টি।

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত-সংক্রমণ

আগের দিন দেশে ২২৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৩৪ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭২ হাজার ৭৩৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩২ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১৪ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮২ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২১২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২২৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৬ হাজার ৭৪৪ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু ৪ জনের

করোনা সংক্রমণ নিয়ে আগের দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও মারা গেছেন ৪ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৯২৬ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত সবাই পুরুষ

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের সবাই পুরুষ। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৭৭ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা আগের দিনের মতোই ১০ হাজার ৪৯ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে চারজন জন মারা গেছেন তাদের মধ্যে দুই জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া এক জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী। এর বাইরে অন্য কোনো বয়সী কেউ গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

৫ বিভাগে মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় দেশের ৮ বিভাগের মধ্যে মৃত্যু হয়েছে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে মারা গেছেন দুই জন, এক জন করে মারা গেছেন ঢাকা ও রাজশাহী বিভাগে। এর বাইরে খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কোনো মৃত্যু নেই।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর