Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উজান’ থেকে বিশ্ববিদ্যালয়— সব জায়গায় শোকের ছায়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ নভেম্বর ২০২১ ১৫:০১

রাজশাহী: কথাশিল্পী হাসান আজিজুল হক দিনের একটা সময় কাটাতেন প্রিয় তার বাগান বিলাসে। সেই বাগান বিলাস তার নিবাস ‍‘উজান’-এর প্রধান ফটকের ঠিক পাশেই। সেখানেই কাটতেন ঘণ্টার পর ঘণ্টা। বাগান বিলাসের বৃক্ষগুলোরও যেন আপনজন ছিলেন তিনি। প্রিয়জনের প্রয়াণের খবরে সেই বাগান বিলাসও যেন নুয়ে পড়েছে শোকে। শোকাচ্ছন্ন ছিল গোটা বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটিই (বিহাস)।

প্রিয় লেখকের মৃত্যুর সংবাদে বিভিন্ন জায়গা থেকে ছুটে আসেন সহকর্মী, স্বজন, শিক্ষার্থী, ভক্ত এবং শুভাকাঙ্ক্ষীরা। ছিল না মানুষের কোনো কমতি। সবাই ছিলেন শোকে। শেষবারের মতো প্রিয়জনকে এক নজর দেখতে সকালেও ছিল শুভাকাঙ্ক্ষীদের পদচারণা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টার সময় উজান চিরবিদায় নিয়ে হাসান আজিজুল হককে রাবির কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এখানে শেষ শ্রদ্ধা জানাতে আসেন কবি, সাহিত্যিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সহকর্মী, রাজনীতিবিদ, সাংস্কৃতিক কর্মী ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় জানাজা।

শ্রদ্ধা জানানোর সময় উপস্থিত ছিলেন- হাসান আজিজুল হকের ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান। এছাড়াও ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক ব্যক্তিরা।

বিজ্ঞাপন

রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত হবেন হাসান আজিজুল হক

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, ‘হাসান আজিজুল হক সবসময় আমাদের আগলে রাখতেন। তিনি ছিলেন আমাদের প্রেরণার উৎস। ক্ষুরধার লেখনীর মাধ্যমে জাতিকে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় তিনি উজ্জীবিত করেছেন। তার চলে যাওয়াই বাঙালি জাতির যে ক্ষতি, তা অপূরণীয়।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু বলেন, ‘হাসান আজিজুল হকের চলে যাওয়া এক বিশাল নক্ষত্রের পতন। তার চলে যাওয়াতে বাংলা শিল্প-সাহিত্য এক বড় অনিশ্চয়তার মধ্যে পড়লো। তবে তিনি তার অবদানের জন্য বাঙালির হৃদয়ে চির জাগরূক থাকবেন। জাতি তার অবদান চিরকাল স্মরণ করবে।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার অধ্যাপক সাইদুর রহমান খান বলেন, ‘দীর্ঘদিন ধরে হাসান আজিজুল হকের সঙ্গে আমাদের চলাফেরা। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের হাউজিং সোসাইটিতে ছিলাম। এত বড় সাহিত্যিক হলেও ব্যক্তিজীবনে খুবই সাদামাটা জীবনযাপন করতেন তিনি। তার এ মৃত্যুর জন্য আমরা প্রস্তুত ছিলাম না।’

নগরীর চৌদ্দপায় এলাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হাউজিং সোসাইটি বিহাস। এখানেই নিবাস গড়েছিলেন উপমহাদেশের প্রখ্যাত এই কথাসাহিত্যিক। বাড়ির নাম দিয়েছিলেন ‘উজান’। স্ত্রী, তিন কন্যা ও এক পুত্র নিয়ে জীবনের বহু বসন্ত এখানেই কাটিয়েছেন তিনি। এখানেই সাহিত্য চর্চা করে গেছেন গুণী এই কথাসাহিত্যিক।

গতকাল সোমবার রাত সাড়ে ৯টার দিকে রাজশাহী নগরীর বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটিতে (বিহাস) নিজ বাসভবন উজানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত এই কথাসাহিত্যিক। বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হৃদরোগ, ডায়াবেটিস এবং হাইপোন্যাট্রিমিয়ায় ভুগছিলেন তিনি।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালে ২ ফেব্রুয়ারি ভারতের বর্ধমান জেলার জব গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে দর্শনে এমএ ডিগ্রি লাভ এবং ১৯৭৩ সালে একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে তিনি অবসর গ্রহণ করেন।

কথাসাহিত্যে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন অসংখ্য পুরস্কার, পদক ও সম্মাননা। এর মধ্যে রয়েছে আদমজী সাহিত্য পুরস্কার (১৯৬৭), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭০), অলক্ত সাহিত্য পুরস্কার (১৯৮১), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৩), অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার (১৯৮৪), ফিলিপস সাহিত্য পুরস্কার (১৯৮৮), কাজী মাহবুব উল্লাহ ও বেগম জেবুন্নিসা পুরস্কার।

এছাড়া ১৯৯৯ সালে ‘একুশে পদকে’ ভূষিত হন হাসান আজিজুল হক। পরে ‘আগুনপাখি’ উপন্যাসের জন্য পেয়েছেন আনন্দ পুরস্কার। ২০১২ সালে তিনি ভারতের আসাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিলিট ডিগ্রি পান। ২০১৯ সালে তিনি স্বাধীনতা পদকে ভূষিত হন।

সারাবাংলা/এমও

উজান টপ নিউজ শোকের ছায়া হাসান আজিজুল হক

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর