Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউপি কমপ্লেক্স নির্মাণে প্রশ্নের মুখে পরামর্শক ব্যয়

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
১৮ নভেম্বর ২০২১ ১০:৫৬

ফাইল ছবি

ঢাকা: ইউনিয়ন পরিষদ (ইউপি) কমপ্লেক্স নির্মাণে পরামর্শক খাতের ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছে পরিকল্পনা কমিশন। প্রকল্পটিতে এ খাতে ২৬৪ জনের জন্য মাসের ৩ কোটি ৫৪ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। এটিকে অযৌক্তিক হিসাবে মনে করে যৌক্তিকভাবে কমানোর সুপারিশ দেওয়া হয়েছে। ইউপি কমপ্লেক্স ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পে এমন প্রস্তাব করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

প্রকল্পটি নিয়ে গত ২৭ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের কৃষি,পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাস। ওই সভায় পরামর্শক ব্যয়সহ বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্নের মুখে পড়েন সংশ্লিষ্টরা। গত ৯ নভেম্বর জারি করা পিইসি সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।

ওই কার্যবিরণীতে বলা হয়, প্রকল্পের আওতায় ১০৭ একর ভূমি অধিগ্রহণ বাবদ ৪২৮ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে সভায় সভাপতি রমেন্দ্রনাথ বিশ্বাস বলেন, জনবহুল এ দেশে জমির পরিমাণ কম তাই যৌক্তিকভাবে এবং সতর্কতার সঙ্গে কৃষি জমি ব্যবহার করা প্রয়োজন। সেক্ষেত্রে এই প্রকল্প থেকে ভূমির পরিমাণ ও ব্যয় যৌক্তিকভাবে হ্রাস করা যেতে পারে। তিনি আরও বলেন, যথা সময়ে প্রকল্পের কাজ শেষ করার জন্য ভূমি অধিগ্রহণের কাজ প্রকল্পের প্রথম অর্থবছরে শেষ করা আবশ্যক। একইসঙ্গে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় হতে জমির মূল্য নির্ধারণ সম্পর্কিত দলিল পুনর্গঠিত ডিপিপিতে সংযোজন করা প্রয়োজন। ভূমি অধিগ্রহণের পরিমাণ যৌক্তিকভাবে হ্রাস করে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় হতে জমির মূল্য নির্ধারণ সম্পর্কিত দলিল ডিপিপিতে সংযোজন করতে হবে ।

সভায় আরও বলা হয়, পরামর্শক খাতে ২৬৪ জনের জন্য মাসের ৩ কোটি ৫৪ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। ডিপিপিতে পরামর্শকের প্রয়োজনীয়তা, পরামর্শকের ক্যাটাগরি অনুযায়ী নাম, সংখ্যা, জনমাস, মাসিক সম্মানী ভাতা, কার্যপরিধি (টিওআর) বিষয়ে সভায় আলোচনা হয়। পরামর্শক বাবদ ব্যয় যৌক্তিকভাবে হ্রাস করে তার ব্যয় বিভাজন ও টার্মস অব রিফারেন্স ডিপিপিতে সুস্পষ্টভাবে সভায় একমত পোষণ করা হয়।

কৃষি,পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান ওই সভায় বলেন, প্রস্তাবিত মেয়াদকাল চলতি বছরের অক্টোবর হতে ২০২৬ সালের জুনের পরিবর্তে ২০২২ সালের জানুয়ারি হতে ২০২৬ সালের জুন পর্যন্ত নির্ধারণ করতে হবে। সে অনুযায়ী ডিপিপির সব প্রয়োজনীয় স্থানে সংশোধন করা যেতে পারে। ২০২২ সালের জানুয়ারি হতে ২০২৬ সালের জুন পর্যন্ত নির্ধারণ করে সে অনুযায়ী ডিপিপির সকল প্রয়োজনীয় বিষয়ে সভায় আলোচনা হয়। এছাড়া প্রকল্পে প্রস্তাবিত জনবল ও যানবাহনের বিষয়ে অর্থ বিভাগের জনবল নির্ধারণ কমিটির কোনো সুপারিশ নেই।

কার্যবিবরণীতে আরও বলা হয়, প্রস্তাবিত ডিপিপিতে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণের সঙ্গে ভূমি উন্নয়ন, আরসিসি সংযোগ সড়ক, সোলার প্যানেল, বহিঃবিদ্যুৎ সংযোগ ও আসবাবপত্রসহ বিভিন্ন ব্যয় একসঙ্গে প্রদর্শন করা হয়েছে। এটা ঠিক হয়নি।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড.জাহিদ হোসেন সারাবাংলাকে বলেন, এর আগেও ইউপি কমপ্লেক্স তৈরি হয়েছে। সেই অভিজ্ঞতা কাজে লাগানো প্রয়োজন। প্রয়োজনীয় ক্ষেত্রে পরামর্শক লাগবে। কিন্তু যেখানে প্রয়োজন নেই সেখানে এসব খাতের ব্যয় অপচয় ছাড়া কিছুই নয়।

কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের ডেস্ক কর্মকর্তা জানান, বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থার মধ্যে সর্বনিম্ন স্তর হলো ইউনিয়ন পরিষদ। জনগণের মৌলিক চাহিদা পূরণ এবং স্থানীয় সমস্যার সুষ্ঠু সমাধানসহ এলাকার জনসাধারণের আর্থ-সামাজিক উন্নয়ন, পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন এবং জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণে ইউনিয়ন পরিষদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তিনি আরও বলেন, এ প্রতিষ্ঠানের সক্ষমতা, দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধির মাধ্যমে সারাদেশের সকল নাগরিকের সমান সুযোগ নিশ্চিত করার প্রয়োজনে দেশের ৬৪টি জেলায় ৩৯১টি উপজেলার অবশিষ্ট ১ হাজার ১৬৩টি ইউপি কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটির উপর ২০১৯ সালের ১৬ জানুয়ারি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সিদ্ধান্ত অনুযায়ী সার্বিক বিষয় বিবেচনা করে প্রকল্পটির পূর্ণাঙ্গ সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করা হয়। পরে সেই সুপারিশের অনুযায়ী এই প্রকল্পের পুনর্গঠিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

সারাবাংলা/জেজে/এনএস

ইউপি কমপ্লেক্স নির্মাণ পরামর্শক ব্যয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর(এলজিইডি)


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর