Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রশ্নপত্র ফাঁসে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা জড়িত নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ নভেম্বর ২০২১ ২৩:৫৩

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে সরকারি পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের কোনো কর্মকর্তার জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংকটি। একইসঙ্গে আহছানউল্লা বিশ্ববিদ্যালয়কে ভবিষ্যতে এ ধরনের পরীক্ষা পরিচালনার সুযোগ না দিতে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের (বিএসসিএস) আওতায় গত ৬ নভেম্বর পাঁচটি ব্যাংকের ‘অফিসার (ক্যাশ)’ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষা পরিচালনাকারী প্রতিষ্ঠান ছিল আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় বিএসসিএস ওই পরীক্ষা বাতিল করেছে। এছাড়া, আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয় বিএসসিএস’র আরও দু’টি পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকায় সেগুলো স্থগিত করা হয়েছে। আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়কে ভবিষ্যতে এ ধরনের পরীক্ষা পরিচালনার সুযোগ না দেওয়ার জন্য কালো তালিকাভুক্তও করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের প্রাথমিকভাবে চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে অধিকতর তদন্ত কার্যক্রম চলমান রয়েছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো পর্যায়ের কোনো কর্মকর্তার জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংকের জন্য ‘সিসিটিভি অপারেটর’ পদে গত ১৬ অক্টোবর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় অনিয়মের বিষয়ে অভিযোগ পাওয়ায় প্রাথমিকভাবে ব্যাংকের যুগ্ম পরিচালক আবদুল্লাহ আল মাবুদ এবংও মো. আলমাস আলীকে সাময়িক বরখাস্ত করা হয়। অভিযোগের সার্বিক তদন্ত এখনো চলছে। তদন্ত কার্যক্রম শেষ হওয়ার পর অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক আরও বলছে, বাংলাদেশ ব্যাংক বা সরকারি মালিকানাধীন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলোর কোনো নিয়োগ পরীক্ষা পরিচালনাকারী প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে উন্মুক্ত প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে প্রতিষ্ঠান নির্বাচন করা হয়। এ ধরনের সেবা ক্রয়ের/গ্রহণের ক্ষেত্রে প্রচলিত সব বিধি-বিধান স্বচ্ছতার সঙ্গে পরিপালন নিশ্চিত করেই বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের নির্বাহী কমিটির অনুমোদনে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নির্বাচিত প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। এ প্রক্রিয়ায় ব্যাংকের কোনো পর্যায়ের কোনো কর্মকর্তার প্রভাব বিস্তারের কোনো সুযোগ নেই। এ ক্ষেত্রে আহ্ছানউল্লা শিক্ষা প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেওয়ার ব্যাপারে পত্রিকায় যে সংবাদ পরিবেশিত হয়েছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নিয়োগ, পদায়ন, পদোন্নতি ও বহিঃকেন্দ্রে বদলির জন্য স্বচ্ছ, সুনির্দিষ্ট ও সুস্পষ্ট বিধি-বিধান রয়েছে। ওই বিধান অনুযায়ী কেন্দ্র জ্যেষ্ঠতা/আবেদনের ভিত্তিতে একজন কর্মকর্তাকে সাধারণত দুই বছরের জন্য বহিঃকেন্দ্রে বদলি/বহাল করা হয়। ফলে ব্যাংকের বহিঃকেন্দ্রে পোস্টিং/বহালের বিষয়টি কোনো শাস্তিমূলক ব্যবস্থা নয়, বরং বাংলাদেশ ব্যাংক সৃষ্টিলগ্ন থেকে এটি একটি দাফতরিক রুটিন ওয়ার্ক।

ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে অনেক গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনেকাংশে তথ্যভিত্তিক, বস্তুনিষ্ঠ ও সঠিক নয় বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। এতে বলা হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের শনাক্ত করতে আইন প্রয়োগকারী সংস্থার ব্যাপক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়, সেদিকেও বাংলাদেশ ব্যাংক সতর্ক রয়েছে। নাম উল্লেখ না করে একজন ডেপুটি গভর্নরের বিরুদ্ধে যেসব তথ্য পরিবেশন করা হয়েছে, তা সম্পূর্ণ অসত্য ও ভিত্তিহীন।

সারাবাংলা/জিএস/টিআর

৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা টপ নিউজ নিয়োগ পরীক্ষা প্রশ্নপত্র ফাঁস বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর