Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘোষণা কাপড়ের, আনল উচ্চশুল্কের কম্বল-জায়নামাজ

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ নভেম্বর ২০২১ ১৪:৩৩

ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: শুল্কমুক্ত সুবিধায় কম্বল তৈরির কাঁচামাল আমদানির ঘোষণা দিয়ে উচ্চশুল্কের তৈরি কম্বল-জায়নামাজসহ বিভিন্ন পণ্য এনেছে পাবানার ঈশ্বরদী ইপিজেডের একটি কারখানা। এর মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি প্রায় ১৭ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে, যা চট্টগ্রাম কাস্টমসের প্রচেষ্টায় প্রতিরোধ করা সম্ভব হয়েছে।

আট মাস আগে চট্টগ্রাম বন্দরে আসা চালানটির কায়িক পরীক্ষা শুরু হয় গত বুধবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ১১টায়। শেষ হয়েছে শুক্রবার রাত সোয়া ১টায়। কনটেইনারে সন্দেহজনক পণ্যের উপস্থিতির তথ্য পেয়ে কাস্টমসের অডিট, ইনভেস্টগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম সেগুলোর খালাস আটকে দিয়েছিল।

বিজ্ঞাপন

কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, ঈশ্বরদী ইপিজেডের এমজিএল কোম্পানি বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান শুল্কমুক্ত সুবিধার আওতায় ২৪০ প্যাকেজে ৮ হাজার ৪০০ কেজি কম্বল তৈরির কাপড় ঘোষণা দিয়ে এক কনটেইনার পণ্য আমদানি করে। মারিশাসের লুইস বন্দর থেকে এমভি কোটা নাহার জাহাজে চলতি বছরের ৮ ফেব্রুয়ারি কনটেইনারটি আসে। প্রত্যয় ইন্টারন্যাশনাল নামে চট্টগ্রামের একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান গত ১৭ জুলাই পণ্য খালাসের জন্য কাস্টসমসে বিল অব এন্ট্রি দাখিল করে।

চট্টগ্রাম কাস্টমসের এআরআই শাখার উপকমিশনার সরফুদ্দিন মিঞা সারাবাংলাকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে এআরআই শাখা পণ্যের খালাস স্থগিত করে কনটেইনারটি বন্দরের জেআর ইয়ার্ডে রেখে দেয়। গত শুক্রবার বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে কনটেইনার খুলে পণ্যের কায়িক পরীক্ষা হয়। কনটেইনারে পাওয়া গেছে- কম্বল, জায়নামাজ, প্রসাধনী, ইলেকট্রনিক্স সামগ্রীসহ অন্তত ৭৫ ধরনের পণ্য, যা আমদানির ঘোষণায় ছিল না।

বিজ্ঞাপন

কাস্টমসের দেওয়া তথ্য অনুযায়ী, কনটেইনারে নতুন-পুরাতন মিলিয়ে এতে ১ হাজার ৫৫১টি কম্বল, ৪৮৩টি জায়নামাজ, ১২০ কেজি বিভিন্ন ধরনের প্রসাধনী, ২০০ কেজি বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স সামগ্রীসহ মোট ৭ হাজার ৫৭০ কেজি পণ্য পাওয়া গেছে। এসব পণ্যের শুল্কায়নযোগ্য দাম প্রায় ২০ লাখ টাকা। আর প্রতিষ্ঠানটি মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি করে রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে প্রায় ১৭ লাখ টাকা।

আমদানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার সরফুদ্দিন মিঞা।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম কাস্টমস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর