Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশের ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২১ ১৭:০৭

ফাইল ছবি

ঢাকা: সাভারের বংশী নদী দূষণ ও অবৈধ দখলদারদের বিরুদ্ধে আদালতের আদেশ প্রতিপালন না করায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ঢাকার জেলা প্রশাসক (ভিসি), সাভারের সহকারী ভূমি কমিশনার (এসি-ল্যান্ড) এবং সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) নামে আদালত অবমাননার রুল জারি করেছেন উচ্চ আদালত হাইকোর্ট।

রোববার (২১ নভেম্বর) এ সংক্রান্ত আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বিজ্ঞাপন

২০১৯ সালের ২৮ অক্টোবর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘দখল-দূষণে শেষ বংশী নদী’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘৬৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান সাভারের বংশী নদী দখল-দূষণের অভিযোগ আনা হয়। নদী দখল-দূষণের কারণে সাভার উপজেলার ৪০ থেকে ৪২ লাখ বাসিন্দা ভালো নেই বলে প্রতিবেদনে বলা হয়।’

পরে ওই প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন সাভারের স্থানীয় বাসিন্দা আইনজীবী মো. বাকির হোসেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ২ ডিসেম্বর রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

আদেশে বংশী নদীর দূষণ বন্ধ এবং ৩০ দিনের মধ্যে দূষণ ও দখলদারদের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা), রাজউক, পরিবেশ অধিদফতরের ডিজি, ঢাকার ডিসি, সাভারের ইউএনও, সাভারের এসি-ল্যান্ড, ঢাকা জেলার এসপি ও সাভার থানার ওসিকে ওই প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন আদালত।

আইনজীবী বাকির হোসেন জানান, এখন পর্যন্ত সেই আদেশ মতো প্রতিবেদন না দেওয়ায় আদালতে বিবাদীদের বিরুদ্ধে আবেদন জানানো হয়। সে আবেদনের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/আইই

টপ নিউজ পরিবেশ অধিদপ্তর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর