Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাতি হত্যা বন্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ নভেম্বর ২০২১ ১৮:৩৪

ফাইল ছবি

ঢাকা: বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে ১২টি দেশের এলিফ্যান্ট করিডোরকে সংরক্ষিত করিডোর হিসেবে ঘোষণা করে গেজেট জারি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে হাতি হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। পাশপাশি হাতি হত্যা রোধে সচেতনতা বাড়ানোর জন্য তথ্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে বলেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

হাতি হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়ে এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলেছে আদালত।

সোমবার (২২ নভেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিটের পক্ষে আজ আদালতে শুনানি করেন আইনজীবী খান খালিদ আদনান।

শুনানি শেষে তিনি জানান, সম্প্রতি চট্টগ্রাম-কক্সবাজার এলাকায় একের পর এক বন্য হাতি হত্যা করা হচ্ছে। এসব ঘটনা বন্ধে হাইকোর্টে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আদেশসহ রুল জারি করেছেন।

আইনজীবী আরও বলেন, বন অধিদফতর থেকে জরিপ করে বন্য হাতি চলাচলের জন্য ১২টি করিডোর নির্ধারণ করেছে। কিন্তু ওই সব করিডোরে এখনও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়নি। যে কারণে বন্য হাতির চলাচলের জায়গায় মানুষজন বাড়ি-ঘর বানাচ্ছে। এতে হাতির চলাচলের বিঘ্ন ঘটায় হাতি সেগুলো ভাঙচুর করছে।

অন্যদিকে মানুষ বন্য হাতিকে বিভিন্নভাবে হত্যা করছে। এভাবেই হাতি ও মানুষের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। অথচ আগেই এসব করিডোর সংরক্ষিত এলাকা ঘোষণা করা হলে এভাবে হাতি হত্যার ঘটনা ঘটত না।

এসব কারণে গত ২১ নভেম্বর চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় বন্য হাতি হত্যা বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

ওয়াইল্ড লাইফ অ্যাক্টিভিস্ট আদনান আজাদ, ফারজানা ইয়াসমিনসহ তিন ব্যক্তি এই রিট দায়ের করেন।

রিটে পরিবেশ সচিব, বন অধিদফতরের মহাপরিচালক, আইন সচিব, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ২১ জনকে বিবাদী করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

হাতি হত্যা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর