Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ফার্ক

আন্তর্জাতিক ডেস্ক
৩০ নভেম্বর ২০২১ ২২:১৭

কলম্বিয়ার বিপ্লবী সশস্ত্র গ্রুপ ফার্ককে বিদেশি সন্ত্রাসী তালিকা থেকে বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে মার্কিন কর্মতারা ওই গ্রুপের যে সদস্যরা স্বাভাবিক রাজনীতিতে ফিরতে চায় তাদের সঙ্গে কাজ করার অনুমতি পাবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। এখন থেকে দুই দেশের মধ্যে সহযোগিতার প্রক্রিয়া আরও সহজতর হবে বলে তিনি মনে করছেন।

বিজ্ঞাপন

চলতি মাসের শুরুর দিকেই মার্কিন কংগ্রেস এ ধরনের একটি সিদ্ধান্ত হতে পারে এমন ইঙ্গিত দিয়েছিল।

এমন এক সময়ে যুক্তরাষ্ট্র ফার্কের ব্যাপারে তাদের অবস্থান পরিবর্তন করল, যার মাত্র এক দিন আগেই মার্ক্সবাদী ওই বিপ্লবী গ্রুপটি সরকারের সঙ্গে শান্তিচুক্তির পাঁচ বছর পূর্তি উদযাপন করেছে।

এর আগে, প্রায় পাঁচ দশক ধরে ফার্ক গেরিলা এবং রাষ্ট্রীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলে। ২০১৮ সালে গ্রুপটি জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় অংশ নিয়েছিল।

এদিকে ব্লিঙ্কেন বলছেন, যুক্তরাষ্ট্র ফার্কের ব্যাপারে তাদের অবস্থান বদলেছে, তার মানে এই নয় যে গ্রুপটির সাবেক নেতাদের ব্যাপারে দেশটির বক্তব্য বদলে গেছে। একইসঙ্গে, গ্রুপটির মাদক চোরাচালানের বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও, ফার্কের বিরুদ্ধে বোমা বর্ষণ, গুপ্তহত্যা, অপহরণসহ নানান হামলার অভিযোগ রয়েছে। যদিও, ২০১৬ সালের পর থেকেই একটি নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল গঠনে কাজ শুরু করে ফার্ক।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৯৭ সালে কলম্বিয়ার সশস্ত্র গ্রুপ ফার্ককে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছিল যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/একেএম

কলম্বিয়া যুক্তরাষ্ট্র সন্ত্রাসী তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর